কাপাসিয়ায় ভোটার তালিকা হালনাগাদ শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ১৭:২৮

কাপাসিয়া উপজেলায় আজ (২৩ এপ্রিল) মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। এবার প্রায় ১ লাখ ৮০ হাজার নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নামছে নির্বাচন কমিশন (ইসি)। বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের ওই কার্যক্রম চলবে আগামী ১৩ মে পর্যন্ত।

আগামী ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম। যাদের বয়স ১৬ বছর হয়েছে তাদের তথ্য সংগ্রহ করা হবে। আর যাঁদের বয়স ১৮ বছর হবে, তাঁরা ভোটার হতে পারবেন। এবার প্রথমবারের মতো হিজড়া জনগোষ্ঠীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হবে বলে নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে।
কাপাসিয়া  আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মাদ হুমায়ুন কবীর  বলেন, এবার মোট চার বছরের তথ্য সংগ্রহ করা হবে। ২০০০ সালের ১ জানুয়ারি থেকে ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাঁদের জন্ম, তাঁরা ওই তথ্যের অন্তর্ভুক্ত হবেন। কাপাসিয়ায় ১২২ জন গণনাকারী ২৬ জন সুপারভাইজারকে দায়িত্ব দেওয়া হয়েছে।
    
জানা গেছে, নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করবেন। আগামী ১৩ মে তথ্য সংগ্রহের কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ১০ আঙুলের ছাপ নেওয়া হবে। ২৫ মে থেকে অক্টোবর পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে। কোনো কারণে তথ্য সংগ্রহের সময় কেউ যদি বাদ পড়েন, তবে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তাঁর তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন। এরপর ২০২০ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।

গতকাল রোববার নির্বাচন কমিশনের সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত একটি পরিপত্র জারি করা হয়েছে। ওই পরিপত্রে ভোটার তালিকা হালনাগাদ করার তথ্য রয়েছে। কাদের তথ্য সংগ্রহ করা হবে, কীভাবে সংগ্রহ করা হবে, তা উল্লেখ করা হয়েছে ওই পরিপত্রে। পরিপত্রে প্রথমবারের মতো হিজড়া জনগোষ্ঠীদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

 

এবিএন/নুরুল আমিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food