নড়াইলে বাঙালির ঐতিয্য বিষয়ক আন্তর্জাতিক অলোচনা সভা ও সাংস্কৃতিক উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০১৯, ২০:৩১

নড়াইলের লোহাগড়ার উপমহাদেশের প্রক্ষাত উপন্যাসিক ড. নিহার রন্জন গুপ্তের স্মৃতি বিজড়িত ইতনার ফাতেমা ম্যানশনে হাজার বছরের ইতিহাস সমৃদ্ধ যশোরের "ইতি নাই থেকে ইতনা এবং মা কাব্যগ্রস্হের প্রকাশনা উৎসব এবং বাঙালির ইতিহাস ঐতিয্য বাংলা কবিতা আবৃত্তি ভাবনা বিষয়ক আন্তর্জাতিক অলোচনা সভা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে মা বই এর লেখক চিত্রকর নারায়ন চন্দ্র বিশ্বাস এর সভাপত্বিতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা,বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার মো শরফুদ্দিন,উপজেলা নির্বাহী অফিসার মুকুল কুমার মৈত্র,সহকারী কমিশনার (ভূমি) এমএম আরাফাত হোসেন, ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রবির কুমার বিশ্বাস,

কবি সাহিত্যিক ও লোকজ শিল্পী সমন্বয় পরিষদ নড়াইল সম্পাদক কবি সৈয়দ হাসমত আলী, সহসভাপতি কবি এম আল ইমরান,ইতনা ইউপি চেয়ারম্যান নাজমুল হাসান টগর, সিনিয়র প্রিন্সিপ্যাল অফিসার সোনালী ব্যাংক নড়াইল কবি মফিদুল ইসলাম,কবি ও প্রাবন্ধিক খুলনা নাসির আহমেদ প্রমুখ।প্রথম পর্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন ইতি নাই থেকে ইতনা বই এর লেখক ও গবেষক চিত্রকর এসএম আলী আজগর রাজা।
 
আলোচনা পর্বে প্রশ্চিম বঙ্গ ভারত থেকে আগত প্রধান আলোচক প্রফেসর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কলকাতা ড. খোকন কুমার বাগ, কাজী সব্যসাচী পুরস্কারপ্রাপ্ত আবৃত্তিশিল্পী কলকাতা সেলিম দুরানী বিশ্বাস, সহযোগী অধ্যাপক আইনউদ্দিন কলেজ মধুখালী ড.মুহম্মদ ওয়াদুদ,কবি ও কথা শিল্পী ঢাকা হামিদ কায়সার, সহযোগী অধ্যাপক সিটি কলেজ যশোর ড.সবুজ শামিম আহসান,কবি ও কথা শিল্পী চুয়াডাঙ্গা অমিতাব মীর, বাচীকশিল্পী ঢাকা অধ্যাপক জেসমিন বানু, প্রধান শিক্ষক ও বাচীকশিল্পী যশোর শ্রাবণী সুর,কবি ও গবেষক সাইফুদ্দিন সাইফুল,

এ ছাড়া কবিতা পাঠ করেন  কবি সাথি তালুকদার, বিষিষ্ট সংগঠক নিসচা নড়াইল জেলা সভাপতি কবি ও সাংবাদিক সৈয়দ খায়রুল আলম,কবি মো আয়ুব হোসেন,কবি আশা মনি,কবি ঈসরাফিল হোসেন, কবি ইকরামুল হক, কবি সৈয়দ নুর আলী,কবি আবু বক্কর মোল্লা,কবি শেফালি বিশ্বাস,কবি কামনা ইসলাম, সিকদার রাসেল প্রমুখ।এ ছাড়া বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে কবিদের আগমন ঘটে ইতনার এই পল্লিতে।

 আলোচনা পর্বের অনুষ্ঠানটি পরিচালনা করেন বিষিষ্ট সংগঠক নিসচা নড়াইল জেলা সভাপতি কবি সৈয়দ খায়রুল আলম। অনুষ্ঠানের আয়োজক ফাতেমা আর্ট এন্ড কালচারাল রিসার্স ইনস্টিটিউট ইতনা।


এবিএন/সৈয়দ খায়রুল আলম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ