আজকের শিরোনাম :

সুন্দরবনে মাছ ধরা নিষিদ্ধ করায় বিপাকে জেলেরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০১৯, ২২:১০

সম্প্রতি সুন্দরবনের অভ্যন্তরে ২৫ ফুট চওড়া বিশিষ্ট প্রায় ৪ শতাধিক খালে মাছ আহরন নিষিদ্ধ করে বন বিভাগের সিন্ধান্তে হতাশ হয়েছেন সুন্দরবনের ওপর নির্ভরশীল জেলেরা। বন ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগের সার্ভে রিপোর্টের ভিত্তিতে এমনটি সিন্ধান্ত নিয়েছে বন বিভাগ।

অসাধু জেলে কর্তৃক বিষ প্রয়োগে হরহামেশে মাছ শিকার করা হচ্ছে এ ধরনের নেতিবাচক কর্মযজ্ঞ ঠেকাতে মূলত বন বিভাগের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের আলোকে সুন্দরবনে মাছ ধরা বন্ধ করে বন বিভাগ। এর পাশাপাশি জুলাই-আগষ্ট মাসে সমগ্র সুন্দরবনে কোন প্রকার মাছ ধরা যাবে না।

কারণ হিসেবে বন বিভাগের একজন পদস্থ কর্মকর্তা জানান, বর্ষা মৌসুমে মাছের বংশ বিস্তার বেশি হয়। ঐ সময়কালে অসাধু জেলেরা আর্থিক ফায়দা লুটে নিতে সুন্দরবনের নদী খালে বিষ প্রয়োগ করে মাছ ধরে। এদের অপতৎপরা রুখতে জুলাই-আগষ্টে পুরো সুন্দরবনে মাছ ধরা বন্ধ করা হয়েছে।

আপাতত ২৫ ফুট চওড়া খালগুলোয় মাছ ধরা নিষিদ্ধ করা সহ অভয়ারণ্য এলাকায় জেলেদের প্রবেশ ঠেকাতে নজরদারি বৃদ্ধি করেছে বন বিভাগ। কয়রা এলাকার সুন্দরবনেরর কয়েকজন মৎস্য ব্যবসায়ি জানিয়েছেন, বনের অর্ধেকের বেশি এলাকা অভয়ারণ্য ঘোষণা করে জেলে বাওয়ালীর প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। তারপর আবার ৪ শতাধিক খালে মাছ ধরা বন্ধ করলো বন বিভাগ। এ অবস্থায় কিভাবে জেলেরা মাছ ধরে জীবন জীবিকা নির্বাহ করবে। সুন্দরবনের ওপর নির্ভরশীল বিপুল সংখ্যক জেলের রুটি রোজগারে বাঁধা সৃষ্টি না করে দ্রুত সিন্ধান্ত পুর্নবিবেচনার দাবী জানান সুন্দরবনের মৎস্য ব্যবসায়িরা।

এ ব্যাপারে জানাতে চাইলে পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের সহকারী বন সংক্ষেক মোঃ আবু সাহেল বলেন, বিষ প্রয়োগে মাছ শিকার ঠেকাতে ২৫ ফুট চওড়া খালগুলোয় জেলেদের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

এবিএন/শহীদুল্লাহ/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ