বান্দরবানে জলখেলির মাধ্যমে বৈসাবি ও সাংগ্রাই উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০১৯, ২১:০০

মারমা সম্প্রদায়ের সামাজিক উৎসব সাংগ্রাই পানি খেলা আযোজনের মধ্য দিয়ে বান্দরবানে পার্বত্য চট্রগ্রামের পাহাড়ি জাতি গোষ্ঠীর পুরনো বর্ষ বিদায় ও নতুন বর্ষ বরণের বৈসাবি ও সাংগ্রাই উৎসব উদযাপিত হয়েছে। আজ সোমবার (১৫ এপ্রিল) বিকেল ৪ টায় বান্দরবানের স্থানিয় রাজার মাঠে কেন্দ্রীয়ভাবে আয়োজিত সাংগ্রাই উৎসবের পানি খেলার উদ্বোধন করা হয়।

পানি খেলার উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৈত্রী পানি বর্ষণের অনুষ্ঠান উদ্বোধন করেন, পার্বত্য চট্রগ্রাম বিষক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। পরে একে অপরকে পানি ছিটিয়ে পানি খেলা শুরু হয়। মারমা তরুণ-তরুণীরা কয়েকটি দলে অংশ নেয় পানি খেলায়। জল উৎসবের পাশাপশি চলে স্থানিয় মারমা শিল্পিদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা। শত শত মারমা নারী পুরুষও দেশের বিভিন্ন এলাকাথেকে আসা র্পটকদের পাশাপাশি দেশি বিদেশী পর্যটক উৎসবে যোগ দেন।

মৈত্রী পানি বর্ষণ অনুষ্ঠানের মাধ্যমে মারমারা পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে এই জল উৎসব করে থাকে। এটি মারমাদের প্রধান সামাজিক অনুষ্ঠান হওয়ায় পালন করা হয় জাঁকজমকভাবে। মৈত্রী পানি বর্ষণের মাধ্যমে পুরাতন বছরের সকল দুঃখ, গ্লানি ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানাতে এ জল উৎসবে সমবেত হয় পাহাড়ের মারমা সম্প্রদায়ের মানুষেরা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বান্দরবান জেলার রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো. শহিদুল এমরান, এএফ ডব্লিউসি, পিএসসি। জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদারসহ স্থানীয় ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

 

এবিএন/আব্দুর রহিম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food