আজকের শিরোনাম :

তিন মণ ধানে মিলছে প্রতি কেজি ইলিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ১৯:৫৫

নওগাঁর ধামইরহাট উপজেলায় বৈশাখ মাসকে সামনে রেখে তিন মণ ধানের দামে বিভিন্ন হাটে বাজারে পাওয়া যাচ্ছে ১কেজি ওজনের একটি রূপালী ইলিশ।  পৌর বাজারসহ বিভিন্ন হাট-বাজারে প্রতি কেজি ইলিশ ১৮শ’ থেকে এলাকা ভিত্তিতে ২২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।  বৈশাখ মাসে পান্তা ভাতের সাথে ইলিশ মাছ না থাকলে যেন ১লা বৈশাখের ঐতিহ্য থাকবে না, এমনটাই মনে করছেন অনেকেই।

মাছে ভাতে বাঙ্গালীর জাতীয় রূপালী ইলিশ এক সময় পান্তা ভাতের সাথী হয়ে থাকলেও এখন তা কিনতে হচ্ছে তিন মন ধানের বিনিময়ে। যা সবার পক্ষে কেনা সম্ভব নয়। ধামইরহাটে বর্তমানে প্রকার ভেদে প্রতিমন ধান বিক্রি হচ্ছে ৬শ’ টাকা থেকে ৭শ’ টাকায়।

শনিবারে পৌর কাঁচা বাজারে আশা কৃষক ইসমাইলকে লক্ষ্য করে ইলিশ বিক্রেতা হাঁক দিলে সে ক্ষোভ প্রকাশ করে বলেন, তিন মন ধান বিক্রি করে বৈশাখ মাসে ১ কেজি ইলিশ খাবার ইচ্ছে আমার নেই।  তাই ১লা বৈশাখ বলে আমার মতো কৃষকের আনন্দ নেই। ফলে এ অঞ্চলের সাধারন মানুষ ১লা বৈশাখ পালনের দিন বাধ্য হয়ে জাটকা খেয়ে রূপালি ইলিশের স্বাদ পুরুন করবেন বলে অনেকে মনে করছেন।

পৌরসভার তিন নম্বার ওয়ার্ডের বাসিন্দা ছানাউল ইসলাম বলেন, বৈশাখ মাসে ইলিশ মাছের দাম একটু বেশি তার পরও পান্তা ভাতে ইলিশ ছাড়া কি চলে।       
                                                
এবিএন/আব্দুল্লাহ হেল বাকী/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ