আজকের শিরোনাম :

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে সাংগ্রাই উৎসব শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ১৭:৫৪

বান্দরবানে নানা আয়োজনের মধ্যদিয়ে শুরু হয়েছে মারমাদের সাংগ্রাই উৎসব। এ উৎসবকে ঘিরে পার্বত্য জেলার আদিবাসী ও বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে বইছে আনন্দের উল্লাসের বন্যা। বিভিন্ন পাড়া ও গ্রামে ছড়িয়ে পড়েছে পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানানোর আহব্বান।

 নতুন বছরকে বরণ করে নিতে প্রতিবছরই পার্বত্য এলাকায় বসবাসরত মারমা সম্প্রদায়ের জনসাধারণ উদযাপন করে সাংগ্রাই উৎসব। প্রতিবছরের (১৩ এপিল) থেকে বিভিন্ন অনুষ্টানমালার আয়োজন করে কয়েকদিন ব্যাপী পার্বত্য এলাকায় চলে এই উৎসবে আমেজ।

মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসবকে ঘিরে আজ শনিবার (১৩ এপ্রিল) সকালে সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের পক্ষ থেকে বান্দরবান রাজার মাঠ থেকে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। এসময় আদিবাসী তরুণ তরুণীরা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে পুরাতন বছরকে বিদায় ও  নতুন বছরকে স্বাগত জানায়। র‌্যালীতে অংশ নেয় মারমা ,চাকমা,¤্রাে,ত্রিপুরাসহ ১১ টি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সম্প্র্রদায়ের নারী-পুরুষসহ বান্দরবানে বসবাসরত বাঙ্গালী জনসাধারণ।

মারমা সম্প্র্রদায়ের এই সাগ্রাই উৎসব চলেবে ৪দিন। আগামী (১৪ এপ্রিল) বিকেলে পবিত্র বুদ্ধ মূর্তি স্মান, রাতব্যাপী পিঠা তৈরি উৎসব, (১৫ এপিল) বিকেলে মৈত্রি পানি বর্ষন, ঐতিহ্যবাহী খেলাধূলা, সাংস্কৃতিক অনুষ্টান। পরে (১৬ এপিল) সন্ধ্যায় বিহারে বিহারে সমবেত প্রার্থনার মধ্যমে মারমা সম্প্রদায়ের এই ঐতিহ্যবাহী সাগ্রাই উৎসবের সমাপ্তি ঘটবে।

সাংগ্রাই র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নেতৃত্ব দেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। র‌্যালীতে আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারসহ সরকারী বেসরকারী কর্মকর্তা ও আদিবাসী সম্প্রদায়ের নেতৃবৃন্দরা।


এবিএন/আব্দুর রহিম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ