আজকের শিরোনাম :

কাপাসিয়ায় কিশোর কিশোরীদের বয়:সন্ধি ও স্বাস্থ্য সচেতনতামূলক কর্মশালা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ১৬:০৮

স্বাস্থ্য অধিদপ্তর এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে ইউনিসেফের সার্বিক সহযোগিতা কিশোর কিশোরীদের  বয়ঃসন্ধি ও স্বাস্থ্য সচেতনতা মূলক কর্মশালা আজ ১৩ এপ্রিল শনিবার ১০ টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে অনুষ্ঠিত হয়েছে ।

উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ আবদুস সালাম সরকারের সভাপতিত্বে আলোচনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মাদ আব্দুর রহিম, এম হেলথ্ ইমপ্লিমেন্টেশন স্পেশালিষ্ট  অনুপ কুমার পাল, উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর আলম,  পরিসংখ্যানবিদ বায়েজিত  মোল্লা প্রমুখ । কর্মশালা প্রধান শিক্ষক, সহকারী  শিক্ষক ,  অভিভাবক,সাংবাদিক ও  স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ে কর্মকর্তা উপস্থিত ছিলেন।

 বক্তারা বলেন, বয়ঃসন্ধি কালে অনেক গুলো অজানা কিছু একসাথে এসে যায়। তখন কিশোর কিশোরীরা ভয় ভীত হয়ে পরেন। নিজের হঠাৎ এই পরিবর্তন তারা দিশে হারিয়ে ফেলে এবং নিজেদেরকে অসহায় ভাবতে শুরু করে। পরিবারকেই সেই সময়টা তাদের সবচেয়ে কাছে থাকা উচিত। অনেক সময় তারা নিজেদের সমস্যার কথা ভয়ে কারো কাছে বলতে পারেনা। আমরা বড়রা ও তাদের কে বুঝিয়ে বলিনা। বেশি ভাগ ক্ষেত্রেই যে তাদের সাথে যা ঘটে যাচ্ছে সবই প্রাকৃতিক এবং তাদের কে বলতে হবে তুমি যে পরিবর্তন মধ্যে দিয়ে যাচ্ছে এটা স্বাভাবিক সৃষ্টি কর্তার বিদান এবং  সাহস দিয়ে আমরা তাদের কে বলিনা। তাদের কে বলতে হবে আমাদের বেলায় ও এমটা হয়েছে। অনেক সময় পরিবারের কাছে সহযোগিতা না পেলে তারা সমবয়সী বন্ধুদের সাথে শেয়ার করে। বেশি ভাগ ক্ষেত্রেই তারা সঠিক জানার চেয়ে ভুল জানে। তাই পরিবারের সদস্যরা তাদের সঙ্গ দিতে হবে। যাতে এসময় তারা একা না থাকে কারণ বয়ঃসন্ধিতে তারা নিজেদের কে দারুণ অসহায় ভাবে। বয়ঃসন্ধি কালেই কিশোর কিশোরীরা প্রজনন ক্ষমতা লাভ করে। তাই এ সময় থেকে প্রজনন স্বাস্থ্য সমন্ধে সঠিক শিক্ষা প্রয়োজন। কিশোর কিশোরীরা প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক ভাবে জানতে পারলে,সুষ্ঠুভাবে নিজেদের যতœ নিতে পারবে এবং এ শিক্ষাকে কাজে লাগিয়ে সুস্থ সুন্দর ভবিষ্যৎত গড়ে তুলতে পারবে।

এসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকা, প্রজননতন্ত্রের,যৌনরোগ সম্পর্কে জানা ও প্রতিরোধ করার জ্ঞান থাকাটা জরুরী। মাদক, বাল্য বিবাহ সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।


এবিএন/নূরুল আমীন সিকদার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ