ঝিনাইদহে চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০১৯, ১৫:০২

ঝিনাইদহে শুরু হয়েছে ২ দিন ব্যাপী চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন। এ উপলক্ষে আজ শুক্রবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রেরণা একাত্বর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে অংশগ্রহণকারীরা।

পরে শহরের জোহান ড্রীম ভ্যালী পার্কের সম্মেলন কক্ষে মুল সম্মেলন শুরু হয়। সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথ এর সভাপতিত্বে সম্মেলনে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর এমিরিটাস বরুন চক্রবর্তী। তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নতশীল দেশ। আমি এদেশকে নিজের দেশের মত ভালোবাসি। বাংলার মুখকে দেখার পর বিশ্বের মুখ দেখার আগ্রহ আমার নেই। বাংলা ভাষা প্রতিষ্ঠাদান এই বাংলাতেই হয়েছে। ফোকলোর চর্চায় বাংলাদেশ পশ্চিমবঙ্গ থেকে অনেক এগিয়ে।

তিনি আরও বলেন, দু:খের বিষয় ফোকলোর বিভাগে পাশ করে চাকুরীর সুযোগ মেলে না। পশ্চিমবঙ্গে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে ফোকলোর বিভাগে অধিকাংশ সিট ফাকা থাকে। পড়ার মত ছাত্র মেলে না। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের অভিন্ন সমস্যা হচ্ছে বেকারত্ব ও দুর্নীতি। আমরা এক যুগে বাস করছি যেখানে মানুষের বাসযোগ্য পরিবেশ ধ্বংস হচ্ছে।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্ট্যাটিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমান, বাংলাদেশ টাইমস ইউনিভার্সিটির উপাচার্য ড. এ এইচ এম আক্তারুল ইসলাম, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক নলিনী বেরা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বেলা দাস, গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রজত কুমার দে,

কলকাতার লৌকিক এর সম্পাদক ড. কোয়েল চক্রবর্তী, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি ও নিউ মেক্সিকোর আটর্স ও হিসট্রি বিভাগের ফ্যাকাল্টি মেম্বর ডেমন জোসেফ মন্টেক্লর, ঝিনাইদহের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান, ঝিনাইদহ পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক তপন কুমার রায়, ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ফোকলোর গবেষণা কেন্দ্রের সভাপতি প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর হোসেন।

এসময় বক্তারা বলেন, লোকসংস্কৃতি আমাদের সাহিত্যে পাখির মায়ের মত আকড়ে আছে। আমাদের লোকসংস্কৃতি চর্চা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলার লোকসংস্কৃতি বিশ্বের দরবারে তুলের ধরার জন্যই এ আয়োজন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর গবেষণা কেন্দ্র, ভারতের লৌকিক কলকাতা, ইসলামি বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্ট্যাডিজ বিভাগ, ঝিনাইদহ জেলা প্রশাসন ও ঝিনাইদহ পৌরসভার যৌথ আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

 এতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, ভারত, শ্রীলংকা, যুক্তরাষ্ট ও সোমালিয়ার বিভিন্ন ফোকলোর গবেষক অংশ নিচ্ছেন। আগামীকাল সন্ধ্যায় আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হবে এ সম্মেলন। ২ দিন ব্যাপী এ কর্মসূচীতে রয়েছে লোকআড্ডা, সাংষ্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।
 

এবিএন/যবনিকা/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food