সিরাজগঞ্জে বাল্যবিয়ে থেকে মুক্তি পেল ২ স্কুল ছাত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০১৯, ১৭:৫৯

সিরাজগঞ্জ সদর উপজেলায় এক রাতে ২টি বাল্যবিবাহ বন্ধ করেছেন সদরের সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান। এ অভিযানে বাল্যবিয়ে থেকে মুক্তি পেল ২ স্কুলছাত্রী।

 ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল সোমবার রাতে ওই উপজেলার কালিয়া হরিপুর গ্রামে পুলিশ ও আনসার নিয়ে কনের বাড়ীতে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালত। তখন কনের বাড়ীতে কনে কালিয়া হরিপুর গ্রামের হাসেন আলীর মেয়ে ও স্থানীয় অষ্টম শ্রেণির স্কুল ছাত্রী রুমা খাতুনের (১৪) সাথে একই এলাকার কান্দাপাড়া গ্রামের মিনহাজ তালুকদারের ছেলে পাপ্পু তালুকদারের (২১) বিয়ের আয়োজন চলছিল।

পুলিশের উপস্থিতি টের পেয়ে কাজী ও বর কৌশলে পালিয়ে যায়। এরপর ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বরের মামা সামসুল ইসলাম ও কনের দাদা মোহাম্মদ আলীর প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়।

একই রাতে একই এলাকার পিপুলবাড়ীয়া গ্রামে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালত। তখন কনের বাড়ীতে কনে পিপুলবাড়ীয়া গ্রামের গোলাম আজমের মেয়ে ও স্থানীয় হাই স্কুলের দশম শেণির ছাত্রী আফিয়া খাতুনের (১৫) সাথে একই উপজেলার গজারিয়া গ্রামের আবু সাইদের ছেলে মোস্তফা কামালের (২৮) বিয়ের আয়োজন চলছিল। পুলিশের উপস্থিতি টের পেয়ে কাজী ও বরপক্ষ কৌশলে পালিয়ে যায়।

 এরপর ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কনের বাবা গোলাম আজমকে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। পরে উভয় কনের বাবার কাছ থেকে কনের ১৮ বছর না হওয়া পর্যন্ত বিবাহ দিবেন না মর্মে মুচলেকা নেয়া হয়।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ