কাপাসিয়ার পল্লী গ্রামে প্রকাশনা উৎসব ও বাউল গান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০১৯, ১৬:৫১

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজ উদ্দীন আহমদ এর পূণ্য ভূমি রায়েদ ইউনিয়নের বেলাশী গ্রামে গতকাল শুক্রবার সন্ধ্যায় শাহ মুহাম্মদ আসাদুল্লাহ লেখা মেঘ কন্যা ও অন্নদা কৃঞা বইয়ের প্রকাশনা উৎসব ও বাউল গান অনুষ্ঠিত হয়।

পল্লী গ্রামের প্রত্যন্ত অঞ্চলে এ ধরনের প্রকাশনা উৎসবকে একটি ব্যতিক্রমি উদাহরণ হিসেবে মনে করেছেন ঢাকা বিশ্ববিদালয় অধ্যাপক ড. শাকির সবুর সহ অতিথিবৃন্দ।

সাবেক এমপি বীরমুক্তিযোদ্ধা মুহম্মদ শহীদুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পল্লী কবি জসীম উদ্দিন এর ছেলে খুরশীদ আনোয়ার জসীম উদ্দিন, অধ্যাপক মুহম্মদ ড. জমির হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহাংগীর হোসেন, চেয়ারম্যান শফিকুল হাকিম মোল্লা হিরন প্রমুখ।

অধ্যাপক ড. শাকির সবুর বলেন, বর্তমান প্রজন্ম একটি মারাতœক নেশা ইন্টারনেট ফেসবুক নিয়ে মেতে উঠেছে। ইন্টারনেট ফেসবুকে মনযোগি না হয়ে বই পড়ার কথা বলেন তিনি।

খুরশীদ আনোয়ার জসীম উদ্দিন বলেন, এই পূণ্য ভুমিতে জন্ম তাজ উদ্দীন আহমদ সাথে আমাদের আতœীয়ের সম্পর্ক ছিলো। তিনি বলেন, তাজ উদ্দীন আহমদ আমার বাবার লেখা বই পড়তেন। আমার বাবা জোহরা তাজ উদ্দিনকে নিয়ে কবিতা লিখেছেন। সেই কবিতা জোহরা তাজের কবরের পাশে খোদাই করা লিখা আছে।

অধ্যাপক ড.জমির হোসেন বলেন, মানুষকে সুষ্ঠু ভাবে বাচতে খাবার পরিচর্যা করতে হয়, জানার জন্য বই পড়তে হয়। পল্লী গ্রামে এ ধরনের উৎসব দেখে আমি আনন্দিত। সবাই ঢাকায় প্রকাশনা উৎসব করেন। এই প্রকাশনা উৎসব খুবই ব্যাতিক্রম।
 

মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, কাপাসিয়ার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে তাজ উদ্দীন কন্যা সিমিন হোসেন রিমি এমপি বই পড়া কর্মসূচি সম্পন্ন করেছেন। তিনি নিকোলাই অস্রভস্কির লেখা ইস্পাত বইয়ের উদ্ধৃতি দিয়ে আরো বক্তব্য রাখেন। পরে এক মনোজ্ঞ বাউল গানের আসর হয়। এর আগে বেলাশী প্রগতি একাডেমি ও হাসানিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করেন।


এবিএন/নুরুল আমীন সিকদার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ