বাউফলে এইচএসসি’র ভেন্যু পরির্বতনে পরীক্ষার্থীদের ভোগান্তীর সম্ভাবনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০১৯, ১৮:১১

ভেন্যু পরির্বতনের কারণে ৬শ এইচএসসি পরীক্ষার্থীকে চরম ভোগান্তীর শিকার হচ্ছেন। শহর থেকে গড়ে ৬ কিলোমিটার দূরে একটি মফস্বল কলেজে তাদের পরীক্ষার জন্য ভেন্যু নির্ধারণ করা হয়েছে। এর ফলে ওই সব পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার প্রধান কেন্দ্র হলো বাউফল সরকারী কলেজ। এই কেন্দ্রের অধিনে  ৩টি ভেন্যুতে (বাউফল সরকালী কলেজ, ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজ ও ইদ্রিস মোল্লা ডিগ্রী কলেজ) পরীক্ষা আগামী ১ এপ্রিল অনুষ্ঠিত হবে। সে অনুযায়ি বাউফল সরকারী কলেজের পরীক্ষা ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজ ভেন্যুতে অনুষ্ঠিত হওয়ার কথা। আর ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজসহ কালাইয়া ইদ্রিস মোল্লা ডিগ্রী কলেজের  পরীক্ষা বাউফল সরকারী কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হওয়ার কথা।

প্রতি বছর এরকম হয়ে আসছে। কেবল এ বছর ভেন্যু পরিবর্তন করে শহর থেকে ৬ কিলোমিটার দূরে এবং মফস্বল থেকে গড়ে ২০ কিলোমিটার দূরে কালাইয়া ইদ্রিস মোল্লা ডিগ্রী কলেজে নেয়া হয়েছে। বাউফল সরকারী কলেজ থেকে যেসব শিক্ষার্থীরা এ বছর এইচএসসি পরীক্ষা দিচ্ছেন, তাদের অধিকাংশের বাড়ি কলেজ থেকে ১০-১২ কিলোমিটার দূরে। এখন বাড়ি থেকে তাদের পরীক্ষা ভ্যেনুর দূরত্ব হচ্ছে গড়ে ২০ কিলোমিটার।

তাই বাড়ি থেকে একজন পরীক্ষাথীকে তার ভ্যেনুতে পৌঁছাতে অধিক সময় অপচয় করতে হচ্ছে। পাশাপাশি ভোগান্তী শিকার হতে হচ্ছে। এ ধরণের ভোগান্তির শিকার হচ্ছেন বাউফল সরকারী কলেজের ৬শ পরীক্ষার্থী।

কয়েকজন পরীক্ষার্থী অভিযোগ করেন, ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজ ভেন্যুতে পরীক্ষা নিতে কোন সমস্যা থাকলে ভেন্যু পরীবর্তন করে শহরের মধ্যে বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয় অথবা বাউফল আদর্শ উচ্চ বালিকা মাধ্যমিক বিদ্যালয় করা যেত। যদি তা না করা যায়, বগা ডা. ইয়াকুর শরীফ ডিগ্রী কলেজের পরীক্ষা বগা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, নওমালা আবদুর রশিদ খান ডিগ্রী কলেজের পরীক্ষা নগরের হাট মাধ্যমিক বিদ্যালয়, কালিশুরী কলেজের পরীক্ষা কালিশুরী হাই স্কুল ভেন্যুতে নির্ধারণ করা হলো কি ভাবে?  

এ ব্যাপারে বাউফল উপজেলা নির্বাহী অফিসার পিজুস কান্তি দে বলেন, সংশ্লিষ্ট  কলেজের অধ্যক্ষদের নিয়ে বৈঠক করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা এ ব্যাপারে কেউ আপত্তি দেননি।বাউফল সরকারি কলেজের ৬শ শিক্ষার্থীদের পরীক্ষা বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয় নেয়া যেত কিনা এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এতে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশুনা বিঘ্নিত হতো।
 
এ ব্যাপারে এইচএসসি পরীক্ষার কেন্দ্র সচিব ও বাউফল সরকালী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম বলেন, আমি ভেন্যু পরিবর্তনের ক্ষেত্রে আপত্তি দিয়েছি। কিন্তু রহস্যজনক কারণে আমার আপত্তি আমলে নেয়া হয়নি। ফলে আমার কলেজের ৬শ পরীক্ষার্থী চরম ভোগান্তারী শিকার হবেন।


এবিএন/দেলোয়ার হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food