আজকের শিরোনাম :

নোয়াখালীতে মহান স্বাধীনতা দিবস উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মার্চ ২০১৯, ২০:০২

নোয়াখালীতে ঝাঁক জমকপূর্ন পরিবেশে মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। এ দিন প্রত্যষে নোয়াখালী জিলা স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনরে কর্মসূচী ঘোষিত হয়।  ভোর ৫.৫৪ মিনিটে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পনের পরেই জাতীয়পতাকাসহ বিভিন্ন পতাকা, ফেস্টুন ব্যানার দ্বারা জেলা সদরের গুরুত্বপূর্ন স্থান  বা স্থাপনা সু -শোভিত করা হয়।  সকাল ৮ টায় শহীদ ভ’লু ষ্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের পর মুক্তিযোদাধাসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের কুচকাওয়াজ ও শরীর শর্চ্চা প্রদশৃন করা হয়।

সকাল ১১টায় মহিলাদের অংশগ্রহনে মুক্তিযোদ্ধ ভিত্তিক আলোচনা সভা, মহিলা সমাবেশ ওশিশুদের খেলাধুলা অনুষ্ঠিত হয়।  বেলা ১২ টা শিল্পকলা একাডেশিতে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সাথে শুভেচ্ছা বিনময় করা হয়।  

দুপুরে হাসপাতাল, জেল খানা, শিশু পরিবার ও শিশু দিবাযত্ন কেন্দ্র সমূহের উন্নতমানের খাবার পরিবেশন করা, বিভন্ন মসজিদের মন্দিরে গীর্জায় বিশেষ দোয়ার আয়োজন করা হয়। বিকালে সিনেমা হলে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন, শহীদ ভুলু ষ্টেডিয়ামে প্রীতি ভলিবল, ফুটবল খেলার আয়োজন করা হয়।

সন্ধ্যায় টাউন হলে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন, বিজয় মঞ্চে ৭ই  মার্চ্চের ভাষনের তাৎপর্য ও দেশের উন্নয় অগ্রগতি শীর্ষক আলোচনা সভা ও দিবসের সাথে সংগতিপূর্ন সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 এ দিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি)) সকাল ৯টায়  উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান এর নির্দেশনায় কেন্দ্রীয় খেলার মাঠে ব্যতিক্রমী আয়োজনে সহস্র কণ্ঠে ‘বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও মহান ন্বাধীনতা দিবস ২০১৯ সফল হোক’ শিরোনামে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

 বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪ হাজার শিক্ষার্থী অংশ নেয়।  এছাড়াও বিশ্ববিদ্যালয় পরিবারের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। মহান স্বাধীনতা দিবস ২০১৯ উদযাপন ও বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকি পালনের অংশ হিসেবে বিশ^বিদ্যালয় এ উদ্যোগ গ্রহণ করেছে।  

এছাড়া ২৫ মার্চ রাত ১২টায় ২৫ মার্চের কালো রাতে বাঙালি জাতির ওপর বর্বরোচিত হত্যাযজ্ঞ স্মরণে ‘ব্ল্যাক আউট ও প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হয়।  এ ছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় ভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়।                   

এবিএন/গোলাম মহিউদ্দিন নসু/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ