পেকুয়ায় দুটি বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০১৯, ১৮:৫৬

কেন্দ্রের বাইরে ও ভেতরে পৃথক তিনটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ও সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে কক্সবাজারের পেকুয়ায়। আজ রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে পেকুয়ায় চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান প্রার্থীরা বিরামহীন প্রচারণা চালালেও কেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিলো অত্যন্ত কম। মগনামায় গুলির ঘটনায় চার ব্যাক্তি আহত হয়েছে।

 শিলখালীতে দু’পক্ষ মুখোমুখি হয়ে পাল্টাপাল্টি ধাওয়া শুরু করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পূর্ব মেহেরনামা কেন্দ্রের ভেতরে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করলে শামসুল আলম নামের এক যুবককে আটক করে পুলিশ।

সাতটি ইউনিয়ন নিয়ে উপকুলীয় উপজেলা পেকুয়া। ২০০২ সালে প্রতিষ্টিত পেকুয়া উপজেলায় তৃতীয়বার উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্টিত হলো। এই উপজেলায় মোট ভোটার রয়েছে ১ লাখ ৬ হাজার ২৮৯ জন। ৪০টি কেন্দ্রের ২৫০টি বুথে ভোট দেয়ার প্রস্ততি নেয় নির্বাচন কমিশন। শান্তিপূর্ণ ভোট আদায় করতে প্রশাসন কড়া নিরাপত্তার ব্যবস্থা করে।

সরজমিন পরিদর্শনকালে দেখা গেছে, সকাল ১০টায় টৈটং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সল্প সংখ্যক মহিলা ভোটার লাইনে দাঁড়াতে দেখা গেলেও বেশিরভাগ ভোটারের অনুপস্থিতিতে তেমন আনন্দময় পরিবেশ দেখা যায়নি। ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার আ.ফ.ম হাসান বলেন, কেন্দ্রে ভোটার রয়েছে ২ হাজার ৫৪৪জন। বুথ করা হয়েছে ৬টি। প্রথম দুই ঘন্টায় প্রায় ৪’শ ভোট প্রয়োগ করে বলে তিনি জানান।

সকাল সাড়ে ১০টায় রাজাখালী বেশারতুন উলুম ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে পৌছলে ভোটারদের উপস্থিতি ছিলো অত্যন্ত নগণ্য। কেন্দ্রের ৬টি বুথের মধ্যে ৪নং বুথে আড়াই ঘন্টায় ভোট প্রয়োগ হয় মাত্র চারটি। একই কেন্দ্রের ৬নং বুথে ভোট পড়ে ২৭টি।

ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল কাদের বলেন, এই কেন্দ্রে ভোটা রয়েছে ২ হাজার ৪৯০জন। আড়াই ঘন্টায় ভোট প্রয়োগ হয়েছে প্রায় ২’শ। তন্মধ্যে একটি পুরুষ বুথেই শতাধিক ভোট প্রয়োগ হয়েছে।

আজ দুপুর ১২টায় মগনামা মটকাভাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পৌছলে পুরুষ ও নারীর ভোটারের পৃথক চারটি লাইনে শতাধিক ভোটারের দেখা মেলে। এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জহির উদ্দিন বলেন, ১ হাজার ৮১৮জন ভোটারের মধ্যে ৬ শতাধিক ভোট হয়েছে। লাইনে আরো ভোটার অপেক্ষামান রয়েছে।

গুয়াখালী, পূর্ব মেহেরনামাসহ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, বিকেল ৩টা পর্যন্ত ওইসব কেন্দ্রে ৩০ শতাংশের বেশি ভোট প্রয়োগ হয়নি। কেন্দ্রের বাইরে ঘুরাফেরা করতে থাকা বেশ ক’জন স্থানীয় বাসিন্দাদের সাথে কথা হয় প্রতিবেদকের। তাদের অনেকেই ভোট দেয়নি। ভোট দেয়ার ইচ্ছে নেই বলেও তারা অভিমত ব্যক্ত করেন।

বেলা ২টার দিকে পূর্ব মেহেরনামা কেন্দ্রে দুই প্রার্থীর দুইজন ভোটার ও একজন এজেন্টের মধ্যে বাকবিতন্ডা হয়। ওইসময় তাদের মধ্যে হাতাহাতিও হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির চেষ্টার অভিযোগে পূর্ব মেহেরনামার মৃত মোহাম্মদ ইসলামের ছেলে সামশুল আলমকে আটক করা হয় নিশ্চিত করে চকরিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী মো.মতিউল ইমলাম বলেন, তাকে থানা হাজতে রাখা হয়েছে। পরে ভ্রাম্যমান আদালতে দন্ড বা নিয়মিত মামলা হবে।

এদিকে, সকালে দক্ষিণ মগনামা কেন্দ্রের অদূরে কয়েক রাউন্ড গুলি বর্ষণের ঘটনা ঘটে। ওইসময় চার ব্যাক্তি আহত হয়। এঘটনায় তিনজনকে নিরাপত্তা বাহিনী হেফাজতে নিয়েছে। পরে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে ওই তিনজনকে বিকেল ৩টা পর্যন্ত থানায় হস্তান্তর করা হয়নি বলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জাকির হোসেন ভুঁইয়া নিশ্চিত করেছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানির্ং অফিসার মো.বশির আহমেদ বলেন, কেন্দ্রের মধ্যে কোন অঘটনা ছাড়াই শান্তিপূর্ণ ভোট আদায় হয়েছে। ম্যাজিস্ট্রেট, পুলিশ, বিজিবি, র‌্যাবের পৃথক টিম নিরলসভাবে দায়িত্ব পালন করায় জনমনের শংকা কাটিয়ে সুষ্ঠ ভোট আদায় হয়েছে।

অপরদিকে, পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ৩জন, সাধারণ ভাইস-চেয়ারম্যান পদে ৬জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩জন নির্বাচেন অংশ নেন। এ রিপোর্ট লেখার সময় প্রতিটি কেন্দ্রে ভোট গ্রহণ শেষে গণনা চলছিলো।


এবিএন/মুকুল কান্তি দাশ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food