আজকের শিরোনাম :

বিরলে কড়া সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে সমাবেশ সভা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০১৯, ১২:৪২

দিনাজপুরের বিরলে কড়া সম্প্রদায় ও আদিবাসীদের উপর ভূমি দস্যুদের সন্ত্রাসী হামলা-মিথ্যা মামলা এবং বাপ-দাদাদের জমি থেকে উচ্ছেদ এর বিরুদ্ধে জনসমাবেশ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।আজ রবিবার সকাল ১১টায় বিরল প্রেস ক্লাব চত্বরে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

জনসংগঠন ঐক্য পরিষদ ও জাতীয় আদিবাসী পরিষদ এর আয়োজনে, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবিন্দ্র নাথ সরেন।

জনসংগঠন ঐক্য পরিষদের সভা-প্রধান ও উপজেলা ভূমিহীন সমন্বয় মিটির সভাপতি মোঃ বছির উদ্দীনের সভাপতিত্বে, স্বাগত বক্তব্য রাখেন, ভুক্তভোগী কৃষ্ণ কড়া।

আরোও বক্তব্য রাখেন, সিডিএর নির্বাহী পরিচালক শাহ-ই-মবিন জিন্নাহ, আদিবাসী নেতা এম, এ কুদ্দুস সরকার, আদিবাসী ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক রুবেল টুডু, আদিবাসীদের নারী নেত্রী শিবানী উড়াঁও, বিরল আদিবাসী সমিতির সভাপতি হারুণ এক্কা, বোচাগঞ্জ উপজেলার ওয়াচ মাইনোরেটির সভাপতি অধ্যাপক সুকমল রায়, সাংগঠনিক সম্পাদক অভিনাষ রায়সাবেক ছাত্রনেতা এস,এম চন্দন, আদিবাসী নেতা জাহাঙ্গীর আলম প্রমূখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গত ৬ মার্চ বুধবার সকাল ১১টায় উপজেলার রানীপুকুর ইউনিয়নের হালজায় গ্রামের ঝিনাইকুড়ি কড়া সম্প্রদায়ের ওপর একই এলাকার ভূমিদস্যু ও প্রভাবশালী সন্ত্রাসী বাহিনীর সদস্য মৃত. আব্দুল হান্নানের পুত্র আব্দুল্লাহ আল কাফী, কামরুজ্জামান, কিবরিয়া ও মৃত. মারফত আলীর পুত্র আব্দুল মান্নানসহ প্রায় ৪০-৫০ জনের একটি সংঘবদ্ধ সন্ত্রাসীদল ধারালো অস্ত্র ও লাঠিসটাসহ কড়া সম্প্রদায়ের বসতবাড়ী ভাংচুর এবং তাদের লোক জনের ওপর হামলা চালায়। 

এতে কড়া সম্প্রদায়ের বাড়ী ঘড়ের ব্যাপক ক্ষতিসহ গুরুত্বর আহত হয় সাতোল কড়া, কেদু কড়া, কোলোকড়া, মিরণ কড়া ও মালন কড়া। 

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনানুগ দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় আদিবাসী সমাজ আগামীতে ঐক্যবদ্ধ হয়ে ব্যাপক আন্দোলন ও সংগ্রামে ঝাপিয়ে পড়ার হুশিয়ারী প্রদান করেন। 

এবিএন/সুবল রায়/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ