জগন্নাথপুরের সফল কৃষক সবজিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০১৯, ১৮:০৬

জগন্নাথপুর পৌর এলাকার বাদাউড়া গ্রামের মৃত হাজি সোনাফর আলীর ছেলে সবজিল ইসলাম একজন সফল কৃষক। অনুসন্ধানে জানাযায়, জীবিকার তাগিদে ১০বছর পূর্বে সবজিল ইসলাম পাড়ি জমান আবুধাবি। সেখানে কৃষি খামারে কাজ করেন। ২বছর পর তিনি আবুধাবি থেকে দেশে ফিরে আসেন। শুরু হয় তার বেকার জীবন। চোখে মূখে দেখেন অন্ধকার।

কৃষি শ্রমিকের কাজ নেন অন্যের জমিতে। এতে পরিবার পরিজন নিয়ে অর্ধহারে অনাহারে দিনাতিপাত করতে হয়। পরবর্তীতে সামান্য কিছু ঋণ নিয়ে আবুধাবীতে কৃষি খামারে কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাদাউরা নিজ বাসস্থানের আশ-পাশে এবং পাশ্ববর্তী সরকারী ভুমিতে বিষ মুক্ত বিভিন্ন জাতের শাক সবজি উৎপাদন করে নিজের চাহিদা মিটিয়ে মাথায় করে পৌর শহরের বিভিন্ন বাসা বাড়িতে বিক্রয় করে প্রতিদিন প্রায় ৪/৫ শত টাকা আয় করেন। এতে তার পরিবারের অভাব ক্রমান্বয়ে কমতে থাকে।

তিনি শাক সবজির পাশাপাশি গরু, ছাগল, ভেড়া, হাঁস ও মুরগী পালন করে সফল হয়েছেন বলে জানান। তার কৃষিতে সফলতা দেখে আশ-পাশের অন্য কৃষকরা সবজিল ইসলামের পরামর্শ মতে তাদের জমিতে শাক সবজি চাষাবাদ করে নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রয় করছে।

এতে এলাকার মানুষ বিষমুক্ত শাক সবজি খেয়ে সবজিল মিয়াকে ধন্যবাদ জানান। সবজিল ইসলাম আরো জানান, তাকে কৃষি কাজে সরকার বা কোন সংস্থা অর্থনৈতিকভাবে সহযোগিতা করলে বাদাউড়া এলাকায় কৃষি জমিতে আবুধাবীর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এক কৃষি বিপ্লব সৃষ্টি করা সম্ভব। তিনি এর পাশাপাশি বাদাউড়া এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বর্তমান কৃষি বান্ধব সরকারের সৃ-দৃষ্টি কামনা করছেন।


এবিএন/রিয়াজ রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food