সিরাজগঞ্জে বালু উত্তোলন নিয়ে ফের সংঘর্ষের আশংকায় পুলিশ মোতায়েন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০১৯, ২২:৩২

সিরাজগঞ্জ সদর উপজেলার ইছামতি নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলনকে কেন্দ্র করে আবারো সংঘর্ষের আশংকায় সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।  সদর থানার ওসি (অপারেশন) নুরুল ইসলাম জানান, উক্ত উপজেলার বহুলী ইউনিয়নের ইছামতি নদী থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল স্থানীয় প্রভাবশালীরা।

এ বালু উত্তোলনে নিয়ামতপুর গ্রামের কৃষকের রেকর্ডভুক্ত জমিও ক্ষতিগ্রস্থ হয়। ওই গ্রামবাসীরা অবৈধ বালু উত্তোলন বাধাঁ দিলে বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ হামলা চালায় বালু উত্তোলন কারীরা। এমনকি তারা ২০/২৫টি বাড়ীঘর ভাংচুরের ঘটনা ঘটায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে আহত হয় কমপক্ষে ১৯ জন। এদের মধ্যে ছাত্রলীগের সাবেক এক নেতাসহ ৫ জনকে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আবারো সেখানে সংঘর্ষের আশংকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ও টহল জোরদার করা হয়েছে। এ বিষয়ে ক্ষতিগ্রস্থ কৃষকেরা বলেন, সংশ্লিষ্ট প্রশাসনসহ বিভিন্ন স্থানে অভিযোগ করেও এ অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ হয়নি।

এদিকে বালু ব্যবসায়ীরা বলেন, বিধি অনুযায়ী ওই নদী থেকে বালু উত্তোলন করছি। নদীর পাশে যাদের রেকর্ডভুক্ত জমি রয়েছে তাদের কাছ থেকে চুক্তিভিত্তিক টাকা দিয়ে মাটি কিনে নিয়েছি। অথচ যাদের জমি নেই, তারাই এই বালু উত্তোলনে বাঁধা দিচ্ছে বলে সাংবাদিকদের জানান।

এবিএন/এস,এম তফিজ উদ্দিন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ