সুন্দরগঞ্জে ভরা তিস্তা এখন মরা খাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০১৯, ১৬:৪০

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত ভরা তিস্তা মরা খালে পরিণত হয়েছে। খরস্রোতা তিস্তা নদী নাব্যতা হারিয়ে ক্রমান্বয়ে পানি শূণ্য হয়ে পড়ায় পায়ে হেটে মানুষ এ পাড় থেকে ওপাড়ে পারাপার করছেন।

এতে করে তিস্তা নদীকে অবলম্বন করে যে সকল পরিবার, মাঝি-মাল্লা, জেলে, চাষী জীবন-জীবিকা নির্বাহ করে আসছিল তারা এখন কর্মহীন হয়ে দুর্বিসহ জীবন যাপন করছেন। অনেকেই জীবন-জীবিকা নির্বাহের তাগিদে বাপ-দাদার আদি পেশা ছেড়ে দিয়ে ক্ষেত খামারে কাজ করা ছাড়াও রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় রিক্সা ভ্যান চালানোসহ শ্রম বিক্রি করছেন।

এ অবস্থা চলতে থাকলে আগামী দিনে এ এলাকা মরু অঞ্চলে পরিণত হবে বলে পানি বিশেষজ্ঞরা মনে করেন। এছাড়া তিস্তা পাড়ে কৃষক পরিবার গুলো নদী থেকে সেচ যন্ত্র ব্যবহার করে পানি উত্তোলণ করতে না পারায় কৃষি কাজ ব্যাহত হচ্ছে এবং কৃষি জমিতে বিকল্প পদ্ধতিতে সেচ ব্যবস্থা নিশ্চিত করতে গিয়ে তারা কৃষি খাতে লোকসানের মুখ দেখছেন।

এ নিয়ে জেলে রমেন্দ্র নাথের সাথে কথা হলে তিনি জানান, তিস্তা নদীতে পানি না থাকায় হামার বড় কষ্ট, মাছ-টাছ আর ধরতে না পারায় পরিবার পরিজন নিয়ে অতিকষ্টে জীবন যাপন করছি।

 এদিকে নদী বাঁচাও-দেশ বাঁচাও আন্দোলনের উপজেলা আহবায়ক ছাদেদুল ইসলাম দুলালের সাথে কথা হলে তিনি বলেন পরিবেশ, জীব বৈচিত্র্য রক্ষা করাসহ তিস্তা নদীতে পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করণ ও ভারতের গজল ডোবা থেকে প্রস্তাবিত হরিপুর তিস্তা সেতু পর্যন্ত ড্রেজিংয়ের মাধ্যমে জলাধার তৈরি হলে তিস্তা নদী তার পূর্বের স্থায়ীভাবে যৌবন ফিরে পাবে এবং এ অঞ্চলের মানুষ এর সুফল ভোগ করতে পারবে।
 

এবিএন/মো. রেদওয়ানুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food