আজকের শিরোনাম :

কাউনিয়ায় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯, ১৪:১৭

ভোট কেন্দ্র, ব্যালট বাক্স, ব্যালট পেপার সবই আছে। নির্বাচন পরিচালনা ও আইনশৃঙ্খলার জন্য আছেন নির্বাচন কমিশনার, প্রিসাইডিং কর্মকর্তা ও নিরাপত্তাকর্মীরা। কেন্দ্রে কেন্দ্রে নিযুক্ত আছেন প্রার্থীদের পোলিং এজেন্ট। সব আয়োজনই জাতীয় নির্বাচনের মতো। তবে জাতীয় নির্বাচনের মতো উত্তেজনা দাঙ্গা-হাঙ্গামা নেই। এটা রংপুরের কাউনিয়ায় মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা গুলোতে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের চিত্র। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন জানান, উপজেলার কাউনিয়া সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, কাউনিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, বাংলাবাজার উচ্চ বিদ্যালয়, হারাগাছ উচ্চ বিদ্যালয়সহ ৩০টি মাধ্যমিক ও ১০টি মাদ্রাসায় বৃহস্পতিবার স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের আগে কয়েক দিন ধরে প্রচার-প্রচারণা চালায় নির্বাচনের প্রার্থী খুদে শিক্ষার্থীরা। সকাল ৯টা থেকে শুরু করে বেলা দুইটা পর্যন্ত বিরতিহীনভাবে চলে ভোট গ্রহণ। উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত এ নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি ঘটে।

সকালে সাড়ে ১১টায় বাংলা বাজার উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, আটটি কক্ষে ব্যালট পেপার, ব্যালট বাক্স ও গোপন বুথ তৈরি করা হয়েছে। ভোটকেন্দ্রের বাইরে মোতায়েন রয়েছে ‘আনসার’ সদস্যরা। তবে তারা আসলে স্কুলেরই শিক্ষার্থী। ভোটারদের লম্বা সারি। ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ৮৬৫ জন শিক্ষার্থী ভোট দেওয়ার অপেক্ষায় চুপচাপ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। একজন একজন করে বুথের ভিতর ভোট দিতে প্রবেশ করছে। 

এ বিদ্যালয়ে মোট ২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে। ভোটাররা ৮ জন প্রতিনিধিকে নির্বাচিত করে। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার, প্রিজাইটিং অফিসার, পোলিং অফিসার সকলেই ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থী। প্রধান নির্বাচন কমিশনার দশম শ্রেণীর শিক্ষার্থী মনির হোসেন জানায়, শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিনহাজুল ইসলাম বলেন, ‘এসব কোমলমতি শিশুদের নির্বাচনের পরিবেশ দেখে নিজেদের মাথা অবনত করতে ইচ্ছা হয়। তাদের এমন সুশৃঙ্খলভাবে ভোট দেওয়া দেখে অনেক কিছু শেখার আছে। এখানে প্রকৃত গণতন্ত্রের চর্চা ফুটে উঠেছে বলে মনে করি।’

বেলা ১২টার দিকে শ্রমিক অধ্যুষিত আব্দুর রহমান দাখিল মাদ্রাসায় দেখা যায়, ভোট দেওয়ার জন্য কয়েকশ ছাত্র-ছাত্রী সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। স্বেচ্ছাসেবক কয়েকজন লম্বা এ লাইন ঠিকঠাক করে দিচ্ছে। 

মাদ্রাসার সুপারিনটেন্টে আ: বাতেন বলেন, নির্বাচিত শিক্ষার্থীদের নেতৃত্বে মাদ্রাসার শিক্ষার মানোন্নয়ন, পরিবেশ সংরক্ষণ, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপন, বিদ্যালয়ের আঙিনা, বাগান তৈরিসহ বিভিন্ন উন্নয়ন ও গঠনমূলক কর্মকান্ড পরিচালিত হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: জাকির হোসেন বলেন, শিশুকাল থেকেই শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মনোভাব গড়ে তোলা এ নির্বাচনের লক্ষ্য। 

এবিএন/মো: মিজানুর রহমান/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ