বিরলে কড়া সম্প্রদায়ের ওপর সন্ত্রসী হামলায় আহত ৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০১৯, ১২:২৯

দিনাজপুরের বিরলে আদিবাসী কড়া সম্প্রদায়ের উপর সন্ত্রসী হামলার প্রতিবাদে বৃহস্প্রতিবার সকাল ১১টায় বিরল প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে শোনান কড়া সম্প্রদায়ের পক্ষে কৃষ্ণ কড়া। 

তিনি তার লিখিত বক্তব্যে বলেন, গত ৬ মার্চ বুধবার সকাল ১১টায় উপজেলার রানীপুকুর ইউনিয়নের হালজায় গ্রামের ঝিনাইকুড়ি কড়া সম্প্রদায়ের উপর একই এলাকার ভূমিদস্যু ও প্রভাবশালী সন্ত্রাসী বাহিনীর সদস্য মৃত. আব্দুল হান্নানের পুত্র আব্দুল্লাহ আল কাফী, কামরুজ্জামান, কিবরিয়া ও মৃত. মারফত আলীর পুত্র আব্দুল মান্নানসহ প্রায় ৪০-৫০ জনের একটি সংঘবদ্ধ সন্ত্রাসীদল ধারালো অস্ত্র ও লাঠিসটাসহ কড়া সম্প্রদায়ের বসত বাড়ী ভাংচুর এবং তাদের লোক জনের উপর হামলা চালায়। 

এতে কড়া সম্প্রদায়ের বাড়ী ঘড়ের ব্যাপক ক্ষতিসহ গুরুত্বর আহত হয় সাতোল কড়া, কেদু কড়া, কোলোকড়া, মিরণ কড়া ও মালন কড়া। তাদেরকে গুরুত্ব অবস্থায় বিরল স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। বর্তমানে তাদের অবস্থা আশঙ্খাজনক।

প্রত্যক্ষ দোষীরা জানান, বাংলাদেশের এক মাত্র কড়া সম্প্রদায় বিরলের ঝিনাইকুড়িতে দীর্ঘ দিন যাবত বসবাস করে আসছেন এবং বাবদাদার বসত ভিটা ও আবাদী জমি ভোগ দখল করে আসছিলেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে বেশ কিছুদিন ধরে একই এলাকার ঐ সকল ভূমিদস্যু ও সন্ত্রাসী বাহিনীর লোকজনেরা বিলুপ্ত প্রায় কড়া সম্প্রদায়ের এ সকল সদস্যদেরকে এলাকা ছাড়া করার হীনমানুষে তাদের বাড়ী-ঘর ও আবাদী জমিতে জোড় করে দখলপুর্বক বাড়ী ঘর নির্মাণ করার পায়তারা চালিয়ে আসছেন।

এ ব্যাপারে কড়া সম্প্রদায়ের লোকেরা সন্ত্রাসীদের বিরুদ্ধে একাধীকবার বিরল থানায় অভিযোগ ও মামলা দায়ের করলেও থানা পুলিশ সন্ত্রসীদের বিরুদ্ধে তেমন কোন পদক্ষেপ গ্রহণ করেননি। বিধায় একের পর এক ঘটনা ঘটেই চলছে।
বিলুপ্ত প্রায় কড়া সম্প্রদায়ের অসহায় লোকেরা এ ব্যাপারে প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা, স্থানীয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও পুলিশের উর্ধ্বতন কর্তপক্ষের শুদৃষ্টি কামনা করেছেন।

এবিএন/সুবল রায়/গালিব/জসিম
  
 
 

এই বিভাগের আরো সংবাদ