আজকের শিরোনাম :

গলাচিপায় ২ দিন ব্যাপি কৃষি প্রশিক্ষণ কর্মশালার আজ শেষ দিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০১৯, ১৫:৪৫

পটুয়াখালীর গলাচিপায় বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষনা ও প্রশিক্ষণ ইনষ্টিটিউট (বারটান)(BIRTAN), কৃষিমন্ত্রানালয় কতৃক আয়োজিত কৃষি উৎপাদিত ফল ও শাক-শবজির পুষ্টিগুন ও সংরক্ষন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৪ মার্চ সোমবার  গলাচিপা উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত সকাল ১০ টায় ডক্টর জামাল হোসেন, সিনিয়র সাইনটেথিক অফিসার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ্। অনুষ্ঠানে বিভিন্ন ফল-শাক-শবজির পুষ্টিগুন ও সংরক্ষন সম্পর্কে ভিডিও তথ্য চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

এ ছাড়া অপুষ্টিতে ভোগা রোগ সমুহের প্রতিকার ও কোন ফল- শাক-শবজি খেলে এর অভাব পূরন করা সম্ভব তাও বিষদ ভাবে তুলে ধরা হয়। তা ছাড়া প্রতিদিনের খাবারের মেনুতে ফল ও শাক-শবজির গুনাগুন তুলে ধরা হয়। এ সময় সচেতনতা সৃষ্টি ও প্রসারের লক্ষ্যে উপ-সহকারী কৃষিকর্মকর্তা, শিক্ষক, কৃষক, ইমাম,পুরোহিত, এনজিও কর্মী ও সাধারন মানুষ সহ মোট-৫০ জন নিয়ে ২ দিন ব্যাপি কর্মশালা ও প্রশিক্ষণ সহ লিফলেট প্রদান করা হয়।

এ সময় প্রধান অতিথি শুভেচ্ছা বক্তব্যে বলেন, আমরা ফল ও শাক-শবজি খেলে কোন কোন অপুষ্টিজনিত রোগ থেকে মুক্ত থাকবো তা যদি না জানা থাকে তাহলে আমরা কিভাবে উপকৃত হব।

এটা জানার জন্য কৃষি মন্ত্রানালয় কতৃক এ প্রশিক্ষন এর ব্যাবস্থা। এর মাধ্যমে আমরা বেশী বেশী বিভিন্ন ফলজ গাছ ও শাখ-শবজি চাষে উৎসাহিত হয়ে নিজ নিজ জমি ও বসত ভিটায় চাষাবাদে এগিয়ে আসার সকলকে আহবান জানান।


এবিএন/জিল্লুর রহমান জুয়েল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ