‘এসো রক্তেজেতা বর্ণমালা সুন্দর করে লিখি’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:২৪

‘এসো রক্তেজেতা বর্ণমালা সুন্দর করে লিখি’ এই শ্লোগান কে সামনে রেখে ফরিদপুরের বোয়ালমারীতে অনুষ্ঠিত হয়েছে বর্ণ লিখন প্রতিযোগিতা ও শিশুদের হাতেখড়ির অনুষ্ঠান। ফাল্গুনের বিকেলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বর্ণমালার সঙ্গে পরিচিত নয় এমন শিশুরা বাবা-মায়ের হাত ধরে অনুষ্ঠানস্থলে আসে বর্ণ লেখা প্রতিযোগিতা ও হাতেখড়ি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য।

অভিভাবকরা তাদের সন্তানদের প্রথম বর্ণমালার সঙ্গে পরিচয় করিয়ে দিতে চান কোন গুণী ব্যক্তির হাত ধরে। তাইতো ছোট্ট ছোট্ট কোমল পায়ের পদচারণায় ভরে ওঠে অডিটোরিয়াম প্রাঙ্গণ। এক এক করে শিশুরা গুণীজনদের হাতে ধরে অ, আ বর্ণগুলোর সঙ্গে পরিচিত হয়। আয়োজকদের সরবরাহ করা চক ও স্লিøটে হাতেখড়ি ও বর্ণের সাথে পরিচয় করিয়ে দেন অক্ষর শিল্পী ও বোয়ালমারী সাংস্কৃতিক ঐক্যমঞ্চের সভাপতি জীবন কৃষ্ণ পাল, কবি ও নাট্যকার গাজী শামসুজ্জামান খোকন, কবি নারায়ন চন্দ্র সরকার, শেখ আব্দুর রশিদ, প্রফেসর মাহবুবুর রহমান পল্লব, কথাসাহিত্যিক সাজ্জাদুর রহমান প্রমুখ।

শুক্রবার সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বোয়ালমারী অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস মিলনায়তনে এমন একটি প্রতিযোগিতার আয়োজন করে বোয়ালমারী সাংস্কৃতিক ঐক্যমঞ্চ ও ঢাকার কারক নাট্য সম্প্রদায়। এ প্রতিযোগিতা উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকির হোসেন, ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মৃধা মিলন।

ইউএনও শিশু কিশোরদের ভাষা চর্চায় এই ধরনের প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানের ভূয়সি প্রশংসা করেন এবং প্রতিবছরই এই ধরনের প্রতিযোগিতা মূলক অনুষ্ঠান বেশি বেশি করে আয়োজন করার আহ্বান জানান। আগামী ৫ মার্চ বোয়ালমারী বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভ প্রাঙ্গণে সন্ধ্যায় প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হবে। পুরস্কার বিতরণ উপলক্ষে বোয়ালমারী সাংস্কৃতিক ঐক্যমঞ্চ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক 'মানিকগঞ্জের বড় মিয়া' মঞ্চায়ন করবে বলে আয়োজক কমিটি জানান। অনুষ্ঠাটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সাংবাদিক সুমন খান ও আমির চারু বাবলু।

এবিএন/কে এম রুবেল/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ