আজকের শিরোনাম :

ফুলবাড়ীতে রাস্তার সোলারগুলো অচল :দেখার কেউ নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৩

চলমান দেশের গ্রাম আঞ্চলগুলি আলোকিত করতে সরকার টি.আর ও কাবিখা প্রকল্পের আওতায় সোলার সিস্টেম স্থাপনের জন্য অন্যান স্থানের ন্যায় ফুলবাড়ীর ৭টি ইউনিয়নে ২৪৪টি সোলার স্টেট লাইট এবং ৯৩ টি সোলার হোম সিস্টেম  স্থাপন করা হয়। সোলার সিস্টেম স্থাপনে ব্যয় করা হয় ১ কোটি ৬৮ লক্ষ টাকা।

 ২০১৭-১৮ অর্থ বৎসরে ফুলবাড়ীর ৭ টি ইউনিয়নে টি.আর ও কাবিখা প্রকল্পে সোলার সিস্টেম স্থাপনের জন্য ইনিস্টিটিউড ডেভলপমেন্ট কোম্পানি লি.  ঢাকা কর্তৃক মনোনিত প্রতিষ্ঠানে নেটওয়ার্ক ফর ইউনিভার্সিল সার্ভিস এন্ড রুরাল এডভাটাইসমেন্ট এই কাজ করেন। প্রাপ্ত তথ্যে জানা যায় ফুলবাড়ী উপজেলার ৭ টি ইউনিয়নে ২০১৭-১৮ অর্থ বৎসরে যে সব সোলার স্থাপন করা হয়েছে তার ৬০ ভাগেই অচল হয়ে পড়েছে। এখন স্থাপিত সোলারগুলি এলাকায় আলো ছড়াচ্ছেনা।

 এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সফিউল আলম জানান, টি.আর ও কাবিখা প্রকল্পের অর্থায়নে সোলার স্থাপন করা হয়েছে, যে কোম্পানি কাজ পেয়েছে তাদের সাথে ৩বৎসরের চুক্তি রয়েছে বিকল হলে তা কোম্পানি মেরামত করে দিবে। তবে এলাকা ঘুরে দেখা যায় যে সব সোলার স্থাপন করা হয়েছে তা অত্যান্ত নিম্নমানের। ১ কোটি ৬৮ লক্ষ টাকা সরকারের বিনষ্ট প্রায়। এসব কাজের ভবিষৎ অনিশ্চিত।
 

এবিএন/আফজাল হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ