আজকের শিরোনাম :

দিনাজপুরে আঞ্চলিক সড়ক নির্মাণে বরাদ্দ ৮শত ৮৩ কোটি টাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪০

দেশের উত্তর অঞ্চলের যোগাযোগের উন্নয়ন ঘটাতে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ৮ শত ৮৩ কোটি টাকা বরাদ্দ। দিনাজপুর গোবিন্দগঞ্জ অঞ্চলিক সড়ক ১০৭ কি.মি, ৩ লেন নির্মাণ কাজ এবং ৯টি প্যাকেজে রাস্তা নির্মানের কাজ শুরু করার জন্য সড়ক ও জনপথ বিভাগ ঠিকাদার নিয়োগে দরপত্র অহব্বান করেছেন।

 দিনাজপুরের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানিয়েছেন ২০ শে ফেব্র“য়ারী বুধবার এই অঞ্চলিক সড়ক নির্মানে ১০৭ কি.মি রাস্তা এবং  ৩ লেন নির্মাণ কাজের জন্য দরপত্র আহ্বান করলে ১ম পর্যায়ে ৯টি প্যাকেজের মধ্যে ৪ জন ঠিকাদার নিয়োগ করা হয়। ২য় প্যাকেজে পুনরায় দর পত্র আহবানের মধ্যামে ৫ জন ঠিকাদার নিয়োগ করা হবে বলে জানান।

এই ৫ জন ঠিকাদারের মধ্যে ৪ জনাই দিনাজপুর জেলার এবং অপর এক জন ঠিকাদার রয়েছে গাইবান্ধা জেলার সড়ক নির্মান কাজে অধিদপ্তর থেকে ৮ শত ৮৩ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছেন। দিনাজপুর জেলার ৯২ কি.মি রাস্তা নির্মানে ৮টি প্যাকেজে ব্যয় হবে ৭ শত ৮২ কোটি টাকা এবং গাইবান্ধা জেলার মধ্যে ১৫ কি.মি রাস্তায় ব্যয় হবে ১ শত ১ কোটি টাকা।

 দিনাজপুর জেলার সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতী চাকমা সংবাদিক কে জানান , বর্তমান যুগে এখন যে রাস্তা রয়েছে তা চলার মত নয়, যুগপোযোগী টেকসই পদ্ধতি ব্যবহারে রাস্তা নির্মানের জন্য ইতি মধ্যে আমাদের জরিপ কাজ শুরু করা হয়েছে। দীর্ঘ মেয়াদী এই রাস্তার স্থায়ীত্ব টিকে রাখার জন্য ঠিকাদার দেরকে ঠিকমত কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। রাস্তা নির্মানে কোন অনিয়ম বরদাস্ত করা হবে না। রাস্তার উভয় পার্শ্বে টেলিফোন লাইন বিদ্যুতের পোল সহ যাবতীয় স্থাপনা এবং খুটি সরানোর জন্য অতিরিক্ত ৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

 সড়ক ও যোগাযোগ মন্ত্রনালয় থেকে অর্থ বরাদ্দ পাওয়ায় অপসারনের কাজ শুরু করা হয়েছে এছাড়া দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের উভয় পার্শ্বে অবৈধ্য স্থাপনা দোকানপাট অপসারনের জন্য জনসাধারণ কে নোটিশ দেওয়া হয়েছে এবং প্রচারনাও চালানোর জন্য সংশ্লিষ্ট দেরকে নির্দেশ দেওয়া হয়েছে। নির্মত রাস্তায় ৩ লেনে ৩২ ফুট প্রশস্ত পাকা রাস্তা নির্মান করা হবে।

আঞ্চলিক রাস্তার উভয় পার্শ্বে ৪ ফুট করে খোয়া কনসিলেশসের মাধ্যমে ফুটপাত নির্মানের ও ব্যবস্থা রাখা হয়েছে। চলতি বৎসরের ২০১৯ সালের মধ্যেই এই আঞ্চলিক রাস্তার কাজ শুরু করা হবে। গত বুধরার দিনাজপুর শহরের পলিট্যাকনিক্যাল মোড়ে ড্রোন চালু করে স্যাটেলাইট ম্যাপ জরিপের কাজ শুরু কার হয়। জরিপ কাজ উদ্বোধন করেন দিনাজপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতী চাকমা।
 

এবিএন/আফজাল হোসেন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ