তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য রাজবাড়ীতে ডেইরী ফার্মের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১২

পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে জেলা পুলিশের সহযোগিতায় ঢাকাস্থ উত্তরণ ফাউন্ডেশনের পক্ষ থেকে স্বপ্ন হিজড়া উন্নয়ন সংঘের কয়েকজনকে সদস্যকে বিনামূল্যে ৪টি গাভী একটি ঘর নির্মাণ করে দেওয়া হয়। শুক্রবার এই গাভীগুলো দিয়ে জেলা শহরের মাধব লক্ষিকোল হিজড়া চৈতীর বাড়িতে ‘উত্তরণ ডেইরী ফার্ম’ এর উদ্বোধন করা হয়।
 
আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকার ডিআইজি (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ডিসিপ্লিন) হাবিবুর রহমান।

উদ্বোধন শেষে পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি পিপিএম, বিপিএম সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোঃ শওকত আলী, জেলা পরিষদের চেয়ারম্যান ফকির আবদুল জব্বার, যুগ্ম কর কমিশন আয়সা সিদ্দিকা সেলি, পৌর মেয়র মোহাম্মদ আলী চৌধুরী, স্বপ্ন হিজড়া উন্নয়ন সংঘের সভাপতি তানিসা ইয়াসমিন চৈতী প্রমুখ।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ঢাকার এই উত্তরণ ফাউন্ডেশন নামে স্বেচ্ছাসেবী সংগঠনটি বাংলাদেশের পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের মানুষ হিজড়া এবং বেদে সম্প্রদায়ের জীবন মান উন্নয়নের লক্ষ্যে ২০১১ সাল থেকে নানা জনকল্যাণমূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এছাড়াও ওই সংগঠনটি পথশিশুদের শিক্ষার উন্নয়নেও কার্যক্রম পরিচালনা করছে। উত্তরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডিআইজি হাবিবুর রহমানের উদ্যোগে এই লক্ষ্য বাস্তবায়নে উত্তরণ ফাউন্ডেশনটি প্রতিষ্ঠিত হয়।

রাজবাড়ী জেলা পুলিশের সহযোগিতায় এ জেলার হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে ঢাকাস্থ উত্তর ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবিবুর রহমান তার উত্তরণ ফাউন্ডেশনের মাধ্যমে গাভী প্রদানসহ হিজড়াদের কল্যাণে নানা উদ্যোগ গ্রহণ করেন।

রাজবাড়ী হিজড়াদের উত্তরণ ডেইরী ফার্ম উদ্বোধনকালে এ জেলার হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে গাভী ও বাছুর প্রদান ছাড়াও আরো নানা কল্যাণমূলক প্রকল্প বাস্তবায়িত হবে বলেও হাবিবুর রহমান তাঁর বক্তব্যে উল্লেখ্য করেন। তিনি বলেন, অবহেলিত এই জনগোষ্ঠী আমাদের সমাজে নানাভাবে নিগৃহীত এবং অধিকার বঞ্চিতভাবে অমানবিক জীবন যাপন করছে।

সুতরাং তাদের কল্যাণে তাদের পাশে দাঁড়ানোর জন্য সর্বস্তরের মানুষের প্রতি তিনি আহবান জানান। তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে তৃতীয় লিঙ্গের এই জনগোষ্ঠীকে সামাজিক এবং রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান করে তাদের অধিকার আদায় ও উন্নত জীবন যাপনের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।

 

এবিএন/রবিউল ইসলাম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ