আজকের শিরোনাম :

কলাগাছের অস্থায়ী শহীদ মিনারে শিক্ষার্থীদের বিনম্র শ্রদ্ধা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫৯

ভাষা শহীদদের প্রতি তাদের অনেক শ্রদ্ধা। কিন্তু নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনার নেই।  তবে শ্রদ্ধাতো জানাতেই হবে। তাই কলাগাছ, বেত বাঁশ আর রঙিন কাগজ দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়েছেন তারা। সেখানেই তারা পুষ্পমাল্য আর ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি বিনম্র  শ্রদ্ধা নিবেদন করেন তারা।

বৃহস্পতিবার ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে  ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার নিদারাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এভাবেই দিবসটি পালন করে শিক্ষার্থীরা।  তাদের দাবি, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারিভাবে স্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হোক।

নিদারাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র সাকিবুল হাসান বলেন, ‘আমাদেন স্কুলে শহীদ মিনার নাই। আমরা কলাগাছ দিয়া শহীদ মিনার বানাইছি।  সকালে সবাই মিলে শহীদ মিনারে ফুল দিছি।

এ প্রতিষ্ঠানে স্থায়ী শহীদ মিনার না থাকায়  প্রতিবছর একুশে ফেব্রুয়ারি এলে একদিন আগে  প্রতিষ্ঠানে অস্থায়ীভাবে শহীদ মিনার তৈরি করা হয়। মাটিতে তিন টুকরো কলাগাছ পুঁতে মিনার বানানো হয়। সেই মিনারে রঙিন কাগজ মুড়িয়ে দেওয়া হয়। জড়ি আর রঙিন কাগজ দিয়ে সাজানো হয় চারপাশ।  এ ভাবে শিক্ষার্থীদের শ্রমে প্রতিবছরই অস্থায়ী শহীদ মিনার তৈরি করা হয়। সেখানেই শ্রদ্ধা নিবেদন করে শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়রা।

এবিএন/টিপু/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ