শিবপুরে মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ কর্ণার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৭

শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে শিবপুর উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে গড়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধ কর্ণার।

 এ কর্ণারে স্থান পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের ছবি, মুক্তিযুদ্ধ বিষয়ক বই, তথ্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র, বঙ্গবন্ধুর আত্তজীবনী, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার লেখা বই, দেশের ৭জন বীর শ্রেষ্ঠদের বই ও ছবি রয়েছে। যার ফলে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে পারছে উপজেলার হাজার হাজার শিক্ষার্থীরা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহমুদা আক্তার বলেন, ৪৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৫টি দাখিল মাদ্রাসায় মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন করা হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সোহরাব হোসেন বলেন, উপজেলার ১৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানে গড়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধ কর্ণার। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব অর্থায়নে গড়ে তোলা হয়েছে এসব কর্ণার।

ঢাকা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক ও শিবপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.কে.এম.মাসুদুর রহমান খান বলেন, লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় সুশিক্ষায় শিক্ষিত হয়ে আগামী দিনে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

শিবপুর  মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী ইফাত রাখিল রাতিন বলেন, মুক্তিযুদ্ধ কর্ণার হওয়ায় আমরা অনেক কিছু জেনেছি মুক্তিযুদ্ধ সর্ম্পকে।

শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠান শিবপুর মডেল উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেনীর শিক্ষার্থী মো: সিয়াম হোসেন বলেন, আমাদের স্কুলে মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন করায়  মুক্তিযুদ্ধের বই পড়ে সঠিক ইতিহাস জানতে পেরেছি।

উপজেলার প্রতিটি গ্রামে গ্রামে মুক্তিযুদ্ধ কর্ণার গড়ে তোলা হলে আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস সর্ম্পকে জানতে পারবে।


এবিএন/আনোয়ার হোসেন স্বপন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ