আজকের শিরোনাম :

লালমনিরহাটে উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়ন বাতিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৭

যাচাই বাছাই শেষে উপজেলা পরিষদ নির্বাচনে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রফিকুল আলমের মনোনয়ন পত্র বাতিল করেছেন বাছাই কমিটি। 

মঙ্গলবার সন্ধ্যায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত যাচাই বাছাই শেষে তার মনোনয়ন পত্রটি বাতিল ঘোষণা করেন বাছাই কমিটি। রফিকুল আলম আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি সাপ্টিবাড়ি ইউপি চেয়ারম্যান ও সাপ্টিবাড়ি ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক।

জানা গেছে, আদিতমারী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় ৩ জনকে বাগিয়ে মনোনয়ন পান রফিকুল আলম। এ মনোনয়নকে কেন্দ্র করে রোববার আদিতমারী উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপের কয়েক দফায় সংঘর্ষে উপজেলা ছাত্রলীগের সম্পাদক ও ৩ পুলিশসহ ৩০ জন আহত হন। 

এ ঘটনায় পুলিশ বাদি হয়ে ১৪ জনের নামসহ অজ্ঞতনামা দেড় শত আসামি করে একটি মামলা হয়েছে। যার কারণে জেলার সব থেকে উত্তেজনা পূর্ণ নির্বাচনী পরিবেশ বিরাজ করছে এ উপজেলায়। সেই আলোচিত মনোনয়নটি মঙ্গলবার বিকেলে বাতিল ঘোষণা করেন যাচাই বাছাই কমিটি। এ প্রার্থীর নিজ নামিও বিএডিসির সরকারী সার বিক্রেতার লাইসেন্সটি (সনদ) ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি ছোট ভাই রেজা উদ দৌলার নামে এফিডেভিট করে পরবর্তিতে তা বাতিল করেন। সেই লাইসেন্স মূলে গত ৬ ফেব্রুয়ারি সরকারি বাফার গোডাউন থেকে সার উত্তোলন করা হয়। নতুন করে এভিডেভিট না করে মনোনয়নের সাথে বাতিলকৃত এফিডেভিট পত্রটি সংযোজন করেন এ প্রার্থী। যা উপজেলা পরিষদ নির্বাচন আইন ১৯৯৮ এর ৮ (জ) ধারা মতে অবৈধ বলে গণ্য করেন বাছাই কমিটি। 

প্রার্থী রফিকুল আলম জানান, সরকারি সার ব্যবসার সনদপত্রটি ছোট ভাই রেজা উদ দৌলার নামে এফিডেভিট করে দেন। কিন্তু বাছাই কমিটি ওই এভিডেভিটটি বিধি সম্মত নয় উল্লেখ করে তার মনোনয়ন বাতিল করেছেন। তবে মনোনয়ন বৈধতা চ্যালেঞ্জ করে আপিল করবেন বলেও দাবি করেন তিনি।

রিটার্নিং কর্মকর্তা জেলা নির্বাচন অফিসার মঞ্জুরুল হাসান জানান, প্রার্থীর সার ব্যবসার লাইসেন্সের (সনদ) এফিডেভিট পত্রটি বিধি সম্মত না হওয়ায় রফিকুল আলমের মনোনয়ন বাতিল করা হয়েছে। তবে তিনি আপিলের সুযোগ পাবেন বলেও জানান তিনি।

এ উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফারুক ইমরুল কায়েস ও জাতীয় পার্টির নিগার সুলতানা রানী চেয়ারম্যান পদে বৈধ প্রার্থী হিসেবে বিবেচিত হয়েছেন। 

এবিএন/আসাদুজ্জামান সাজু/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ