আজকের শিরোনাম :

ফরিদপুরে সরস্বতী পূজা পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৪

পুরোহিতের মন্ত্রপাঠ, উলুধ্বনি, ঢাকেরবাদ্য ও কামারঘন্টাসহ নানা আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হচ্ছে। 

সনাতন ধর্ম মতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতি বছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।

বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হচ্ছে। হিন্দুশাস্ত্র অনুসারে, সাদারাজহাঁসেচড়ে ও বীণাহাতে সরস্বতী পৃথিবীতে আসেন।

সরস্বতী পূজা উপলক্ষে ফরিদপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজামণ্ডপগুলো দেবীর পাদ পদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয় অনেক জায়গায়। কিছু কিছু মণ্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফরিদপুর শহরের সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর পুলিশ লাইন্সহাই স্কুল, রাজেন্দ্র কলেজ, মেডিকেল কলেজসহ প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজে পূজার আচার-অনুষ্ঠান ও পুষ্পাঞ্জলি দেওয়ার সময় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ সুলতান মাহমুদ হিরক। 

এ দিকে সরস্বতী পূজা উপলক্ষে সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানালেন স্কুলের প্রধান শিক্ষক মো. আব্দুলকাইয়ুম শেখ। 

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজা মন্ডপে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ নেয় বিদ্যা লাভের আশায়। 

এবিএন/কে এমরুবেল/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ