আজকের শিরোনাম :

কটিয়াদীতে গ্রন্থাগার আন্দোলন ‘দীপশিখা’র শুভ সূচনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৫

‘একটি গ্রাম, একটি গ্রন্থাগার’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে কিশোরগঞ্জের কটিয়াদীতে গ্রন্থাগার আন্দোলন দীপশিখার শুভ সূচনা করা হয়েছে।  আজ শনিবার উপজেলার জালালপুর ইউনিয়নের ফেকামারা গ্রামে দীপশিখা গ্রন্থাগার কার্যালয়ে আয়োজিত আন্দোলনের শুভ সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপসচিব ও কিশোরগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল।

উদ্বোধক ছিলেন- উপজেলা চেয়ারম্যান আবদুল ওয়াহাব আইন উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো.শফিকুল ইসলাম, জেলা সরকারি গ্রন্থাগারের গ্রন্থাগারিক আজিজুল হক সুমন। সভাপতিত্ব করেন কবি নূরে মালেক স্মৃতি গ্রন্থাগারের উপদেষ্টা আবদুর রহমান রুমী, বক্তব্য রাখেন, আবুল কাসেম কাজী, রুহুল আমিন রাজু, রফিকুল হায়দার টিটু, রাজীব সরকার পলাশ, বদরুল আলম নাঈম, এসডি সজিব প্রমুখ।

বক্তারা বলেন, ফেকামারা গ্রাম থেকে যে আন্দোলনের শুভ সূচনা করা হয়েছে তা প্রথমে অত্র উপজেলার প্রতিটি গ্রামে একটি গ্রন্থাগার গড়ে তোলা এবং তা পর্যায়ক্রমে জেলা তথা সারাদেশে ছড়িয়ে দেয়া হবে। বাংলাদেশের প্রতিটি গ্রামে একটি করে গ্রন্থাগার গড়ে তোলে ছাত্রছাত্রী তথা এলাকার সাধারণ মানুষের মাঝে পাঠাভ্যাস গড়ে তুলতে হবে।  তাহলেই কেবল যুব সামাজকে মাদক, সন্ত্রাস, ইভটিজিংসহ সমাজের নানা অনিয়ম দূর্নীতির কড়াল গ্রাস থেকে মুক্ত করে একটি টেকসই উন্নত সমৃদ্ধশালী দেশ হিসাবে গড়ে তোলা সম্ভব হবে।

অনুষ্ঠানে দীপশিখা গ্রন্থাগারের একটি বিরল সংগ্রহ শ্রী কেদারনাথ মজুমদার রচিত ১৯০৬ সালে প্রকাশিত ‘ময়মনসিংহের ইতিহাস’ নামক গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়। অনুষ্ঠানে এলাকার নারী পুরুষ, শিশু, বৃদ্ধ সকল শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

 এবিএন/রাজীব সরকার পলাশ/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ