আজকের শিরোনাম :

রুমায় ব্রীজ নির্মাণে অনিয়মের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৮

বান্দরবানের রুমায় পাইন্দু ইউনিয়নের পাইন্দু পাড়া যাওয়ার রাস্তায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অধীন নির্মিত সেতুতে দেখা দিয়েছে ফুটো। 

পাইন্দু হেডম্যান পাড়া, থোয়াইবতং পাড়া, আলেচু পাড়া, তংমক পাড়া ইত্যাদি এলাকার অধিবাসীদের উপজেলা সদরে চলাচলের একমাত্র রাস্তায় ২০১৬-২০১৭ অর্থ বছরে ১৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ গুরুত্বপূর্ণ সেতুটি কোন উপকারে না আসায় এ নিয়ে স্থানীয় অধিবাসীদের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের যোগসাজশে ঠিকাদারী প্রতিষ্ঠান এমন নি¤œ মানের কাজ করেছে বলে অভিযোগ তাদের, তারা বলেন কাজ শুরু থেকে শেষ পর্যন্ত উপজেলা অফিসের কোন কর্মকর্তাকে সেতুটির আশে পাশে দেখা যায়নি। সেতুটির নির্মাণ শেষ করা হয় ২০১৮ সালের শুরুতে, কোন রকম তদারকি ছাড়াই এ সেতুর নির্মাণ কাজ শেষ হয়। এক বছর না পেরোতেই দেখা দিয়েছে ফাটল এবং ফুটো। 

সেতুটি সরেজমিনে গিয়ে দেখা যায় বড় বড় ফাটল এবং ফুটোর স্থান দিয়ে রডগুলো বেড়িয়ে আছে, ঝুরঝুরে মাটি মিশ্রিত স্থানীয় সাংগু নদীর বালি এবং ভঙ্গুর কংকরে নির্মিত সেতুটি প্রায় ধ্বসে পড়ার অপেক্ষায়। সেতুর ভাঙ্গন অংশ দিয়ে বেড়িয়ে পড়া কংকর দেখে বোঝার উপায় নেই এটি কংকর নাকি মাটির ঢেলা। 

ভাঙ্গার চিত্র দেখে বোঝা যায় অপর্যাপ্ত রড এবং সিমেন্টের বিপরীতে বালি পরিমাণে কম দেয়ায় খুব সহজে ভেঙ্গে ফাটল ও ফুটো তৈরি হচ্ছে। 

এলাকাবাসীর অভিযোগ নির্মাণের সময় কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে নি¤œ মানের এবং অপর্যাপ্ত নির্মাণ-সামগ্রী ব্যবহারের মাধ্যমে লুটপাট করা হয়েছে। বান্দরবানের মারমা এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান এ সেতুটি নির্মাণ করে। 

এহেন কাজের প্রতিকার চেয়ে এলাকাবাসী পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী মহোদয়ের সুদৃষ্টি কামনা করেছেন। 

এবিএন/চনুমং মারমা/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ