আজকের শিরোনাম :

বোদায় বাণিজ্যিক ভাবে চাষ হচ্ছে ফুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৬

পঞ্চগড়ের বোদায় বাণিজ্যিক ভাবে শুরু হয়েছে ফুল চাষ। এতে করে স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় ফুল বিক্রি করে লাভবান হচ্ছে এ উপজেলার কৃষকরা। উপজেলা কৃষি স¤প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, অন্যান্য ফসলের পাশাপাশি কৃষকরা ফুল চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলা ঘুরে দেখা গেছে, নার্সারী পর্যায়ে স্বল্প পরিসরে কিছু ফুল চাষ ও চারা উৎপাদন করে উপজেলার নার্সারী মালিকরা লাভবান হচ্ছে। ফুল চাষ লাভজনক হওয়ায় অন্যান্য ফসলের চেয়ে অল্প সময়ে বেশী লাভের আশায় কৃষকরা এখন ফুল চাষের দিকে ঝুকে পড়েছেন। তাদের দেখে আগ্রহী হয়ে উঠছেন অন্যান্য এলাকার স্থানীয় কৃষকরা।

ফুল চাষী আব্দুর রশিদ জানান, কুষ্টিয়া ও যশোর জেলা থেকে আনা রজনীগন্ধা, চন্দ্র মলিকা, ক্যাবেজ, গোলাপের পাশাপাশি স্থানীয়ভাবে সংগৃহীত গাঁদা, প্রজাপতিসহ বিভিন্ন জাতের উন্নত মানের ফুল চাষ হচ্ছে পঞ্চগড় সহ বোদা উপজেলায়।

বোদা পৌরসভার সাতখামার গ্রামের কৃষক মোঃ আনোয়াার হোসেন  জানান, বাণিজ্যিক ভাবে ১৬ শতক জমিতে ফুল চাষ শুরু করেন। তার বাগানে ৮ জাতের রজনীগন্ধা, গাঁদাসহ নানা জাতের ফুল উৎপাদন শুরু হয়েছে।

বোদা পৌর শহরের মা ফুল কর্ণার, শামিম ভিডিও ফুল ঘর সহ বিভিন্ন ফুল বিক্রেতা তারা নার্সারী থেকে ফুল কিনে তাদের দোকানে নিয়ে বিক্রি করছেন। অনেক গ্রাহকও সরাসরি কিনছেন ফুল নার্সারী অথবা কৃষকদের ফুল বাগান থেকে। আবার অনেক নার্সারী মালিক তাদের বাগোনের ফুল ও চারা ভ্যানে করে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছেন।

বোদা পৌর শহরের সাইফুল ইসলাম ওরফে নাইজেরিয়া ১২ শতক জমিতে ফুল চাষ করে লাভের মুখ দেখতে শুরু করেছেন। ইতিমধ্যে ১০ হাজার টাকা ফুল বিক্রি করেছেন তিনি। তার নার্সারী বাগান দেখে সাড়া জাগিয়েছে অন্যান্য কৃষকদের মাঝেও। তারাও ফুল চাষে আগ্রহী হয়ে উঠছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান উপজেলা কৃষি বিভাগ ফুল চাষীদের বিভিন্ন রকম পরামর্শ ও সেবা প্রদান করছেন, সেই সাথে কৃষকদের ফুল চাষে উদ্ধুদ্ধ করছেন। ধান, গম, পাট ও সবজিসহ অন্যান্য ফসলের পাশাপাশি এ উপজেলায় ফুল চাষ ছড়িয়ে দিতে পারলে একদিকে যেমন লাভবান হবেন কৃষক, অন্যদিকে কৃষি অর্থনীতিতে যোগ হবে নতুন মাত্রা বলে তিনি মন্তব্য করেন।  


এবিএন/লিহাজ উদ্দীন মানিক/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ