আজকের শিরোনাম :

সুন্দরবনে লোকালয়ের হরিণ বনবিভাগের কাছে হস্তান্তর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৯

পূর্ব সুন্দরবন সংলগ্ন বলেশ্বর নদী সাতরিয়ে লোকালয়ে ঢুকে পরা একটি চিত্রল হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। 

গতকাল বৃহস্পতিবার (৩১জানয়ারি)সকালে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার বেতমোড় গ্রামের বলেশ্বর নদী তীর এলাকা থেকে ধাওয়া করে এলাকাবাসী হরিণটি ধরে ফেলে।  

সুন্দরবনের বগী স্টেশন কর্মকর্তা মিজানুর রহমান জানান, সকাল সাড়ে ৮টার দিকে ডুমুরিয়া টহল ফাঁড়ির বন থেকে বলেশ্বর নদী সাতরিয়ে একটি চিত্রল হরিন লোকালয়ে চলে আসে। 

হরিনটি এলাকাবাসী ধরে পিরোজপুরের মঠবাড়িয়া থানায় হস্তান্তর করেন। খবর পেয়ে তার নেতৃত্বে বনবিভাগের একটি টিম মঠবাড়িয়া থানায় গিয়ে হরিণটি মোংলার করমজলের বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে আসেন।
পরে প্রাথমিক চিকিৎসার জন্য হরিণটিকে মংলার করমজল প্রাণী চিকিৎসা কেন্দ্রে পাঠানো হয়েছে তবে, বলেশ্বর নদী পাড় হয়ে কিভাবে সুন্দরবন থেকে প্রায় ৫০ কিলোমিটার দুরে ওই এলাকায় হরিণটি পৌছালো সে ব্যাপারে তিনি অবগত নন । 

স্থানীয় সূত্র জানায়, চোরা শিকারী চক্র পাচারের উদ্দেশ্যে কৌশলে সুন্দরবন হতে হরিণটি চুরি করে পার না পাওয়ার ভয়ে ছেড়ে পালিয়ে গেছে । 

এ ব্যাপারে পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. জয়নাল আবেদীন জানান, প্রাথমিকভাবে জীবিত হরিণটি উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে । চিকিৎসা শেষে হরিণটি সুন্দরবনে অবমুক্ত করা হবে । 


এ ঘটনার সাথে শিকারী চক্রের কোন সংশ্লিষ্টতার রয়েছে কিনা তা ক্ষতিয়ে দেখা হবে ।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) জয়নাল আবেদীন জানান, ইতিমধ্যে হরিনটি অসুস্থ্য হয়ে পড়েছে। তাই, করমজলের বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে চিকিৎসা দিয়ে হরিণটি বনে অবমুক্ত করা হবে। 

এবিএন/নজরুল ইসলাম/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ