আজকের শিরোনাম :

ইবির চার শিক্ষক নিয়োগ বোর্ড স্থগিত করল প্রশাসন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০১৮, ১৭:৩০

ইবি (কুষ্টিয়া), ০৭ মে, এবিনিউজ: চাকরি প্রত্যাশী ও সাবেক ছাত্রলীগ নেতাদের চাপে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) চারটি বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ড স্থগিত করেছে প্রশাসন। আজ সোমবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। তবে স্থগিতকৃত বোর্ডগুলোর পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় নি।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, ৭মে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক পদে, ১১মে আইসিটি সেলের কম্পিউটার প্রোগ্রামার পদে, ১২মে ফার্মেসি বিভাগের প্রভাষক পদে, ১৩মে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং ও ১৪মে এনভাইরনমেন্টাল সায়েন্স এন্ড জিওগ্রাফি বিভাগের প্রভাষক ও সহকারী অধ্যাপক নিয়োগ নির্বাচনী বোর্ড হওয়ার কথা ছিল। তবে অনিবার্য কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক বিশেষ সভায় তা স্থগিত করা হয়েছে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, আজ সোমবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চাকরিপ্রত্যাশী ও ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা অবস্থান নেয়। এসময় তারা বিশ্বাবিদ্যালয় প্রশাসন ভবনের সামনে মহড়া দিতে থাকে। একপর্যায়ে প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয় এবং নিয়োগ বোর্ড বন্ধ করতে নানাভাবে প্রশাসনকে চাপ দিতে থাকে।

পরে প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান আন্দোলনকারী সাবেক ছাত্রলীগ নেতা ও চাকরীপ্রত্যাশীদের সঙ্গে সমঝোতায় আসতে চান। কিন্তু তারা সোমবার অনুষ্ঠিতব্য নিয়োগ বোর্ড বন্ধ না করে কোন সমঝোতা করতে রাজি হয়নি। তারা জানায়, কর্মকর্তা-কর্মচারি নিয়োগ বোর্ড গঠন করেই তারপর শিক্ষক নিয়োগ করতে হবে। পরে চাকুরীপ্রত্যাশদের  চাপের মুখে নিয়োগ বোর্ড স্থগিত করে প্রশাসন।

এদিকে এ নিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে দফায় দফায় প্রশাসনের সঙ্গে আলোচনা করতে দেখা যায়। এক পর্যায়ে অনুষ্ঠিতব্য সকল বোর্ড স্থগিতের নোটিশ দেন রেজিস্ট্রার অফিস।

চাকরি প্রত্যাশী এক সাবেক ছাত্রলীগ নেতা বলেন, ‘আমরা ছাত্রলীগ করে মামলা হামলার শিকার হয়েছি। এ অবস্থায় আমাদের যাবার মত আর কোন জায়গা নেই। হাকিম স্যারের সময় থেকে আমাদের নানাভাবে আশ্বাস দিয়ে আসছে বিশ্ববিদ্যালয় প্রসাশন। কিন্তু কোন ব্যবস্থা হয়নি। তাই এবার আমার বাঁচা মরার লড়াই।’

ছাত্রলীগ সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম বলেন, ‘ছাত্রলীগ সবসময় প্রশাসনের সাথে রয়েছে। আমরা চেয়েছি নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হোক কিন্তু বহিরাগত ছাত্রলীগ নেতাদের আন্দোলনে নিয়োগ বোর্ড স্থগিত হয়েছে। এতে আমাদের কোন সমর্থন কিংবা সংশ্লিষ্টতা নেই।’

ইবি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘আমরা কারো চাপে নিয়োগ বোর্ড স্থগিত করিনি। অনিবার্য কারণেই স্থগিত করা হয়েছে, শীঘ্রই আমরা পরবর্তী তারিখ ঘোষণা করব।’ নিয়োগের ব্যপারে জানতে চাইলে তিনি বলেন, ‘নিয়ম বহির্ভূতভাবে আমরা কাউকে চাকরি দেয়ার আশ্বাস দেয়নি। সরকারী চাকুরির বিধি অনুযায়ী যদি কেউ যোগ্য হন তবে অবশ্যই তাকে চাকরি দেয়া হবে।’

এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ