আজকের শিরোনাম :

ফটিকছড়িতে প্রবাসী ইউনুস হত্যা : দুই সহোদরের ফাঁসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯, ১৭:০৯

চট্টগ্রামের ফটিকছড়ির প্রবাসী ইউনুস হত্যার ৮ বছর মামলা পরিচালনার পর আজ বুধবার দুপুরে ফটিকছড়ির দুই সহোদরের ফাঁসির আদেশ দেন চট্টগ্রামের আদালত। এছাড়া তাদের প্রত্যককে ৫ লাখ টাকা করে জরিমানা করে রায় ঘোষণা করেছে বিচারক।

১৩ জনের সাক্ষ্যগ্রহণ শেষে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মো. আব্দুল হালিম এই রায় দেন। নিশ্চিত করেন ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের কৌসুলি আইয়ুব খান।

ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন-জাহেদুল আলম প্রকাশ লোহা জাহেদ ও খোরশেদুল আলম প্রকাশ জংগী কালাম। তারা ফাটিকছড়ি উপজেলার পূর্ব নানুপুর ঢালকাটা এলাকার মৃত সিরাজুল হকের পুত্র। বর্তমানে দুজনই পলাতক বলে আদালত সূত্রে জানা গেছে।

আদালত সুত্রে জানা গেছে, জায়গা জমি সংক্রান্ত বিরোধের জের ধরে ২০১১ সালের ১১ এপ্রিল আসামীরা প্রবাস ফেরত মো. ইউনুসকে বিরোধ মিমাংসার কথা বলে ডেকে নিয়ে কুপিয়ে হত্যা করে। সেদিন আসামীরা ইউনুসকে বৈঠকে বসার আহবান জানালে ইউনুস তার সঙ্গে তার চাচাতো ভাই হাসানকে নিয়ে যায়।

বৈঠকে উভয় পক্ষের কথা কাটাকাটির এক পর্যায়ে দন্ডপ্রাপ্ত আসামীরা ইউনুস ও হাসানকে একটি কক্ষে বন্দি রেখে মারধর ও এলোপাতাড়ি জখম করে। ঘটনাস্থলে নিহত হয় ইউনুস। আহত হাসানকে নিয়ে পরদিন ফটিকছড়ি থানায় একটি হত্যা মামলা দায়ের করেন নিহত ইউনুসের সহধর্মীনি খতিজা আক্তার। এতে জাহেদুল আলম প্রকাশ লোহা জাহেদ ও খোরশেদুল আলম প্রকাশ জংগী কালামকে আসামী করা হয়।

ওই বছরের ৫ জুন দুজনের বিরুদ্ধে পুলিশ আদালতে অভিযোপত্র জমা দেন। পরের বছর ১২ ফেব্রুয়ারি অভিযোগ গঠন করে বিচার কাজ শুরু করে আদালত। ২০১৭ সালে মামলাটি বিচারের জন্য বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসে।


এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ