আজকের শিরোনাম :

সারিয়াকান্দিতে অবাধে বিক্রি হচ্ছে ক্যামিক্যাল মিশানো মহিষের দুধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০১৯, ১৭:৪৫

বগুড়ার সারিয়াকান্দিতে অবাধে বিক্রয় হচ্ছে ক্যামিক্যাল মিশানো মহিষের দুধ। উপজেলার চারাঞ্চল গুলোতে হাজার হাজার মহিষের পাল রয়েছে।

ররিবার সকালে গোপন খবরের ভিত্তিতে সারিয়াকান্দি উপজেল স্বাস্থ্য কমপ্লেক্স’র দায়িত্ব প্রাপ্ত সেনেটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক কে এম আজিজুল কবির রিপন কর্নিবাড়ি ইউনিয়নের ডাকাতমারা চরে মহিষের দুধ পরীক্ষার জন্য দুধ সংগ্রহ করে জনস্বাস্থ্য গবেষণাগার, জনস্বাস্থ্য ইন্সটিটিউট মহাখালি ঢাকায় পাঠান।

স্থানীয়রা জানান, চরাঞ্চলে মহিষের দুধ সংরক্ষন করে রাখার জন্য তেমন কিছু নেই। যোগাযোগ ব্যাবস্থা খারাপ হওয়ায় প্রতিদিনের দুধ প্রতিদিন বিক্রয় করা যায়না। তাই একদিন আগের দুধ পরের দিন বিক্রয়ের জন্য এক প্রকার ঔষধ মেশানো হয়। আর এই ঔষধ মেশানো হলে দুধ বেশ কয়েকদিন সংরক্ষন করে রাখা যায়। এই ঔষধ ক্যামিক্যাল কি না তা আমরা জানি না।

এ ব্যাপারে সারিয়াকান্দি উপজেল স্বাস্থ্য কমপ্লেক্স’র দায়িত্ব প্রাপ্ত সেনেটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক কে এম আজিজুল কবির রিপন জানান, চারাঞ্চলে হাজার হাজার মহিষের পাল থেকে প্রতিদিন শতশত লিটার দুধ পাওয়া যায়।  তাতে ক্যামিক্যাল আছে কি না তা আমি জানি না।  অভিযোগের ভিত্তিতে আমি চর থেকে দুধ সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠিয়েছি। পরীক্ষার রিপোর্ট হাতে আসলে ক্যামিক্যালের প্রমাণ মিললে মহিষ মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


এবিএন/লিটন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ