আজকের শিরোনাম :

ইবিতে 'বিশ্বশান্তি প্রতিষ্ঠায় উদারতার প্রভাব' শীর্ষক প্রবন্ধ উপস্থাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০১৯, ২০:২৬

"বিশ্বশান্তি প্রতিষ্ঠায় উদারতা" শীর্ষক শিরোনামে প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। আজ সোমবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪০৩ নং কক্ষে এ প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রবন্ধ উপস্থাপন করেন শারজাহ বিশ্ববিদ্যালয়ের ফিকাহ বিশেষজ্ঞ, পিএইচ গবেষক শাইখ আব্দুস সালাম সাঈদ করীম।

জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি)থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদ ও তুরস্কের ইস্তাম্বুল ফাউন্ডেশনের যৌথ উদ্দ্যোগে  ‘গ্লোবাল পিস অ্যান্ড হারমোনি’ রিসালা-ই-নূর পারস্পেকটিভ শীর্ষক দু'দিনব্যাপি আন্তর্জাতিক কনফারেন্সে যোগদান করে তিনি এ প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইশারত আলী মোল্লা।

এর আগে তিনি কনফারেন্সে বক্তব্য রাখেন। শাইখ করীম বাংলাদেশ ওয়াকফাহ নীতিমালা বিষয়ে গবেষণারত বিশিষ্ট আরবি সাহিত্যিক ও ফেকাহবিদ এবং দুবাই ঈমাম আবুহানিফা রিসার্স সেন্টারের আরবি প্রভাষক হিসেবে নিযুক্ত রয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ইউনিভার্সিটির আমন্ত্রনে তিনি এ কনফারেন্সে যোগ দেন। তিনি একাধারে দুবাই ইন্টারন্যাশনাল সিটি জামে মসজিদের খতিব, ২০১৫ সালে দুবাইয়ের নির্বাচিত শ্রেষ্ট ঈমাম, চট্টগ্রাম সমিতি-ইউএই’র উপদেষ্টা, আরব আমিরাতস্থ বাংলাদেশ সমিতির উপদেষ্টা ও শারজাহ্ গভর্ণর থেকে ২০১৫ সালে সেরা গবেষণার প্রথম পুরষ্কারপ্রাপ্ত।

সকাল ১০ টায় অনুষ্ঠিত কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে আরব, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও বাংলাদেশসহ মোট ৮টি দেশের প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহণ করেন।

দু'দিনব্যাপী এ সেমিনারের পৃথক পৃথক ৮টি সেশনে ৭১টি প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে জানা গেছে। এতে ৩৮টি ইংরেজি এবং ৩৩টি আরবি প্রবন্ধ রয়েছে।
 

এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ