আজকের শিরোনাম :

নন্দীগ্রামের কাথম-কালিগঞ্জ সড়কের বেহাল দশা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০১৯, ২০:২৫

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কাথম-কালিগঞ্জ ১৭ কিলোমিটার সড়কটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।  সড়কে সৃষ্টি হওয়া ছোট ছোট খানাখন্দগুলো এখন বড় বড় গর্তে পরিণত হচ্ছে।  ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন ধরনের ভারী যানবাহন।  ফলে যে কোন মূর্হতে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা প্রকাশ করেছেন।  সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে অচিরেই সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
 
স্থানীয়রা জানান, উপজেলার জনগুরুত্বপূর্ন কাথম-কালিগঞ্জ সড়কটি দিয়ে প্রতিদিন শত শত যান বাহন চলাচল করে। এ গুরুত্বপূর্ন সড়কটি দীর্ঘদিন পূর্বে কার্পেটিংয়ের কাজ করা হলেও বিভিন্ন স্থানে অসংখ্য ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। কার্পেটিং ওঠে গিয়ে গর্ত সৃষ্টি হওয়ায় যান বাহনগুলোকে চলতে হচ্ছে হেলেদুলে। একারণে মাঝে মধ্যেই গর্তের মধ্যে পড়ে ভারী যানবাহন আটকে থাকতে দেখা যায়। যাত্রীরাও নিরুপায় হয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন। নিম্নমানের কাজ হওয়ার কারণেই সড়কটির বেহাল দশা বলে মন্তব্য করেছেন এলাকাবাসী।

ট্রাক চালক মোমিন আলী জানান, অনেক দিন যাবত এ সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হলেও সংষ্কারের কোনও ধরনের উদ্যোগ নেওয়া হয়নি। ফলে চালকরা সবসময় ঝুঁকির মধ্যে গাড়ি চালিয়ে আসছেন। দ্রুত সময়ের মধ্যে এই রাস্তা সংস্কারের দাবি জানান তিনি।
সিএনজি চালক আয়েন উদ্দিন বলেন, সড়কটি এই বেহাল অবস্থার কারণে যানবাহনের যন্ত্রাংশ বিকল হয়ে পড়ে। কাথম-কালিগঞ্জ সড়কটি অত্যন্ত ঝুঁকিপূর্ন অবস্থায় রয়েছে। মাঝে মধ্যে সড়ক উন্নয়নে কাজ শুরু করা হলেও সঠিক ভাবে কাজ শেষ করা হয় না। ফলে সড়কের অসংখ্য স্থানে গর্র্তের সৃষ্টি হয়েছে। এতে করে যাত্রীবাহী বাস, ট্রাক, ভটভটি, সিএনজিসহ বিভিন্ন যান চলাচলে বিঘœ সৃষ্টি হয়েছে।

দলগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আজম বলেন, দীর্ঘদিন ধরে এই সড়কটি বেহাল দশা। কখনো কখনো ইট-খোয়া দিয়ে খানাখন্দগুলো ভরাট করে দায়সারাভাবে। কিন্তু সপ্তাহ যেতে না-যেতেই আবার আগের অবস্থায় ফিরে যায়। সড়কটি জরুরীভাবে মেরামত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

বগুড়ার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, কাথম-কালিগঞ্জ সড়কটি অত্যন্ত ঝুঁকিপূর্ন অবস্থায় রয়েছে। কিছু দিনের মধ্যই টেন্ডার করে কার্পেটিং কাজ শুরু করা হবে।

এবিএন/অদ্বৈত কুমার আকাশ/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ