আজকের শিরোনাম :

শিশু বয়স থাকতে বঙ্গবন্ধুর ছবি দেখতে দেয়নি : নওফেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০১৯, ১৭:৩২

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার মান আরও উন্নত করতে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদমুক্ত সমাজ গড়তে হবে। বিজ্ঞান, তথ্যপ্রযুক্তির শিক্ষার পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হতে হবে। শারীরিক, মানসিক, আত্মিক বিকাশের দিকে, পুষ্টির দিকে নজর দিতে হবে। পড়ালেখার পাশাপাশি নিয়মিত খেলাধুলার তাগিদ দিয়েছেন উপমন্ত্রী।

আজ মঙ্গলবার সকালে এমএ আজিজ স্টেডিয়ামে ৪৮তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সারাদেশের বিভিন্ন এলাকা থেকে আসা শিক্ষার্থীদের উদ্দ্যেশে নওফেল বলেন, তোমরা যারা আমার বাম পাশে জাতির জনকের বিশাল ছবিটি দেখছো, আমরা যখন তোমাদের বয়সী ছিলাম তখন এ ছবি দেখতে দেয়নি। আমাদের জাতির জনক সম্পর্কে জানতে দেওয়া হয়নি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, আজকের শিশুরা অনেক ভাগ্যবান। কারণ তারা বঙ্গবন্ধুর ছবি ও উনার সম্পর্কে জানতে পারছে। মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক তথ্য তারা জানতে পারছে।

নওফেল বলেন, তোমাদের বয়সী রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারকে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। আমরা স্লােগান দিতাম, 'আমরা সবাই রাসেল হবো, রাসেল হত্যার বদলা নেবো।' তোমরা দেশের ইতিহাস, জাতির জনক সম্পর্কে জানতে হবে। আমরা শিক্ষা, ক্রীড়ায় এগিয়ে যাবো। কিন্তু ইতিহাসও জানতে হবে।

অনুষ্ঠানে জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি আমাদের শিশুদের তুলনায় খেলার মাঠের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি শিক্ষার্থীদের উদ্দ্যেশে বলেন, খেলাধুলা মানসিক বিকাশ করে। শরীর ভালো থাকলে মন ভালো থাকে। মন ভালো থাকলে পড়াশোনা ভালো হয়। বিকেল হলে খেলাধুলায় মেতে উঠবে। খেলার সঙ্গে শিক্ষার সম্পর্ক আছে বলেই রবীন্দ্রনাথ শান্তিনিকেতন গড়ে তুলেছিলেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.আবদুল মান্নান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্যা, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার ( ট্রাফিক) কুসুম দেওয়ান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর শওকত আলম, সহকারী পরিচালক মো. আব্দুস সালামসহ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির আয়োজনে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড চট্টগ্রামের ব্যবস্থাপনায় মঙ্গলবার থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। ২৬ জানুয়ারি প্রতিযোগীতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম।

জানা যায়, এবারের প্রতিযোগিতায় দেশের চারটি অঞ্চলের (বকুল- কুমিল্লা ও সিলেট, গোলাপ- বরিশাল ও খুলনা, পদ্ম- ঢাকা ও ময়মনসিংহ এবং চাঁপা- রাজশাহী ও রংপুর) শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। ৩৫টি ইভেন্টে ৮০৮ জন শিক্ষার্থী, ৫২ জন টিম লিডার, ৪ জন কন্টিজেন্ট লিডারসহ ৮৬৪ জন অংশগ্রহণ করছেন।
 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ