আজকের শিরোনাম :

ধর্মপাশায় কালোবাজারে সার বিক্রির অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০১৯, ১২:৩১

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের নিয়োগপ্রাপ্ত বিসিআইসি অনুমোদিত সার ডিলার শাখের হোসেন অরফে সাগরের বিরুদ্ধে চলতি বোরো মৌসুমে নিজ ইউনিয়নের কৃষকদের জন্য বরাদ্দকৃত সার অন্য এলাকায় কালোবাজারে বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে। 

ডিলার শাখের হোসেন সাগর এলাকার প্রভাবশালী লোক বিধায় কৃষকদের জন্য বরাদ্দকৃত সার তিনি প্রকাশ্যে কালোবাজারে বিক্রি করে আসলেও তার বিরুদ্ধে ইউনিয়নের কৃষকেরা প্রকাশ্যে কথা বলার সাহস পায়না। 

শনিবার ডিলার সাগর চলতি বোরো মৌসুমে তাঁর নিজ এলাকার কৃষকদের জন্য চলতি জানুয়ারি মাসের বরাদ্দকৃত প্রায় ২৫ মেট্রিক টন ইউরিয়া সার উত্তোলণ করে তিনি একই উপজেলার জয়শ্রী ইউনিয়নের সাব-ডিলার মাহমুদ হোসেনের নিকট বিক্রি করে দিয়েছেন। 

এমন অভিযোগের প্রেক্ষিতে ওই দিন বিকেলে স্থানীয় সাংবাদিকরা ওই ডিলারের দোকানে গেলে এর সত্যতা পাওয়া যায়। 

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাব-ডিলার মাহমুদ হোসেন বলেন, যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় এবং ডিলার সাগর তার আত্মীয় হওয়ার সুবাদে উক্ত সার তার গুদামে কয়েক দিনের জন্য রেখে গেছেন। 

তবে উপজেলার জয়শ্রী ইউনিয়নের নিয়োগপ্রাপ্ত বিসিআইসি ডিলার কলিংগ রাজ চৌধুরী মোবাইল ফোনে সাংবাদিকদের জানান, আমি একজন নিরীহ মানুষ। 

তাই পাইকুরাটি ইউনিয়নের ডিলার শাখের হোসেন সাগর এ উপজেলার প্রভাবশালী ব্যক্তি হওয়ায় তিনি তাঁর ইউনিয়নের বরাদ্দকৃত সার নিজ এলাকায় বিক্রি না করে আমার অধীনস্থ সাব-ডিলার মাহমুদ হোসেনের মাধ্যমে আমার ইউনিয়নের কৃষকদের কাছে বিক্রি করে আসলেও আমাকে তার এসব অনিয়মের বিষয়গুলো নীরবে সহ্য করে আসতে হচ্ছে।  

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ৩১ হাজার ৮৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

আর এর বিপরীতে উপজেলার ১০টি ইউনিয়নের কৃষকদের জন্য বিসিআইসি অনুমোদিত ১০ জন সার ডিলার নিয়োগ দেওয়া হয় এবং তাদের অধীনে আরো ৪৭ জন সাব-ডিলারকে নিয়োগ দেয়া হয়। 

এর মধ্যে চলতি জানুয়ারি মাসে ওই ১০ জন ডিলারকে ১ হাজার ৪১৩ মেট্রিক টন ইউরিয়া সার বরাদ্দ দেওয়া হয়। 

কিন্তু উপজেলার পাইকুরাটি ইউনিয়নের নিয়োগকৃত সার ডিলার শাখের হোসেন সাগর চলতি মাসে তার ইউনিয়নের কৃষকের জন্য বরাদ্দকৃত ২৫ মেট্রিক টন সার উত্তোলণ করে তিনি উক্ত সার নিজ ইউনিয়নে না নিয়ে একই উপজেলার জয়শ্রী ইউনিয়নের সাব-ডিলার মাহমুদ হোসেনের কাছে বিক্রি করে দিয়েছেন। 

এ ব্যাপারে অভিযুক্ত সার ডিলার শাখের হোসেন অরফে সাগর সার বিক্রি করার অভিযোগ অস্বীকার করে বলেন, যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় আমি আমার ইউনিয়নের বরাদ্দকৃত ৫০০ বস্তা ইউরিয়া সার জয়শ্রী বাজারের খুচরা সার বিক্রেতা মাহমুদ হোসেনের দোকানে রেখেছি। তবে আমি উক্ত সার শীঘ্রই নিজ ইউনিয়নে নিয়ে আসব। 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম বলেন, ডিলার শায়েখ হোসেন অরফে সাগর তার ইউনিয়নের বরাদ্দকৃত সার নিজ ইউনিয়নে না নিয়ে পাশের জয়শ্রী ইউনিয়নের সাব-ডিলার মাহমুদ হোসেনের দোকানে রাখার বিষয়টি আমি অন্য এক মাধ্যমে জানার পর ওই ডিলার আমাকে জানিয়েছে। 

তবে এ বিষয়ে আমার কাছ থেকে কোনো অনুমতি নেয়নি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান বলেন, এক ইউনিয়নের কৃষকের জন্য বরাদ্দকৃত সার অন্য ইউনিয়নে বিক্রি করার বিষয়টি আমার জানা নেই। 

তবে বিষয়টি খোঁজ নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবিএন/অরুন চক্রবর্তী/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ