আজকের শিরোনাম :

‘কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্রমুক্ত দেশ গড়া সম্ভব’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০১৯, ২১:১৭

কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্রমুক্ত দেশ গড়া সম্ভব।  জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব-দ্বীপ পরিকল্পনা যুগান্তকারী পদক্ষেপ।  আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদের স্পিকার ও পীরগঞ্জের এমপি ড. শিরীন শারমিন চৌধুরী উপজেলার পাঁচগাছি ইউনিয়নের জাহাঙ্গীরাবাদে সমকাল সমাজ উন্নয়ন সংস্থার উদ্যোগে তিন দিন ব্যাপি জলবায়ু ও কৃষিমেলা-২০১৯ উদ্বোধনে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার নিজস্ব জলবায়ু তহবিল গঠন, উপকুলীয় অঞ্চলে সাইক্লোন সেন্টার নির্মাণ, লবণাক্ততা সহনশীল ধানের জাত উদ্ভাবনসহ নানা পদক্ষেপ গ্রহন করেছে, যা জলবায়ু পরিবর্তনের সাথে এদেশের কৃষি ও কৃষকের অভিযোজনে ও টেকসই লক্ষ্য অর্জনে ভুমিকা রাখবে।

এ সময় সমকাল সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি ও পাঁচগাছি ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে ওই ইউপির চেয়ারম্যান আব্দুল লতিফ, উপজেলা নির্বাহী কর্মকর্তা টিএমএ মমিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোনায়েম সরকার মানু, চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহিদুল ইসলাম পিন্টু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র তাজিমুল ইসলাম শামিম বক্তৃতা করেন।

অনুষ্ঠানের শুরুতে সংস্থার নির্বাহী পরিচালক আব্দুল হামিদ স্বাগত বক্তব্য রাখেন। স্পিকার বলেন, শেখ হাসিনার সরকার দরিদ্র বান্ধব, কৃষি বান্ধব সরকার। মাত্র ১০ টাকায় কৃষকের একাউন্ট খোলা, সার, বীজ ও কীটনাশকের সহজলভ্যতা এবং সঠিক কৃষিনীতির গ্রহনের কারনে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পুর্ণ। এসময় তিনি খাদ্য সংরক্ষণ ও বিপণনে উদ্ভাবণী চিন্তাভাবনা প্রয়োগের উপর গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমুহ দারিদ্র কমিয়ে আনতে কাজ করলে দারিদ্রমুক্ত বাংলাদেশ তরানিত্ব হবে। এর আগে স্পিকার ফিতা কেটে এবং পায়রা উড়িয়ে মেলার শুভ উদ্বোধন করেন। পরে তিনি মেলার জৈব্য পদ্ধতিতে ধান চাষ, বিষমুক্ত সবজি উৎপাদন, বালাইনাশক ব্যবহার, জৈব্য সার উৎপাদন, গরু-মোটাতারণসহ মেলার অবস্থানরত ৩৬টি স্টল পরিদর্শন করেন।

পরে তিনি বিকেলে শানেরহাট ইউপির বড়পাহাড়পুরে হিন্দু ধর্মাবলীদের ষোড়শপ্রহর ব্যাপি মহানামযজ্ঞ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগ দেন।  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের পর গত বুধবার বিকেলে ২দিনের সফরে পীরগঞ্জে আসে এবং ওইদিন রাত ১১টা পর্যন্ত জনপ্রতিনিধিদের নিয়ে মতবিনিময় করেন।

এবিএন/এটিএম মাজহারুল আলম মিলন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ