আজকের শিরোনাম :

গঠনতন্ত্র লঙ্ঘন করে সোনাগাজী উপজেলা স্কাউটস কমিটি গঠনের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০১৯, ২০:৪২

গঠনতন্ত্র লঙ্ঘন ও বিধি বর্হিভুতভাবে সোনাগাজী উপজেলা স্কাউটস কমিটি গঠন করা হয়েছে এমন অভিযোগ এনে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে। অভিযোগকারী হুমায়ুন কবির সোনাগাজী উপজেলা স্কাউটস কমিটির যুগ্ন সাধারন সম্পাদক।  তিনি নবগঠিত কমিটি বাতিল করে অভিযোগের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য বাংলাদেশ স্কউটস ফেনী জেলা কমিটির সভাপতি ও  জেলা প্রশাসক ও মাহাম্মদ ওয়াহিদুজ্জামানের কাছে দাবী জানান।

অভিযোগে তিনি উল্লেখ করেন, বাংলাদেশ স্কাউটস এর গঠনতন্ত্র মোতাবেক ১লা জুলাই ২০১৮ সাল পর্যন্ত উপজেলা কমিটির মেয়াদ ছিলো।বর্তমান সম্পাদক বেলাল হোসেন ও কমিশনার সুনিল চন্দ্র রায় অন্য সদস্যদের অগোচরে অযৌক্তিক অযুহাতে কমিটির মেয়াদ ছয় মাস বৃদ্ধি করে ।মেয়াদ শেষ হওয়ার পর বাংলাদেশ স্কাউটসের গঠনতন্ত্রের ১৯২ ধারার (৪) উপধারা মোতাবেক আপনা আপনি কমিটি বিলুপ্ত হয়।

উক্ত বিধি মোতাবেক এডহক কমিটি গঠনের বিধান থাকলেও তাহা না করে সম্পাদক ও কমিশনার পরস্পর যোগসাজসে উপজেলা স্কাউটস সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার কে বিষয়টি গোছরীভুত না করে হঠাৎ ৯ জানুয়ারি কাউন্সিল অধিবেশন আহবান করে।

কাউন্সিলর তালিকায় স্কাউটসের গঠনতন্ত্র মোতাবেক সকল বৈধ কাউন্সিলর কে অন্তভুক্ত না করায় উক্ত কাউন্সিলর কমিটি বাতিল করার জন্য ৯ জানুয়ারী সকালে উপজেলা স্কাউটস সভাপতি নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করা হয়। উপজেলা সম্পাদক ও কমিশিনার অভিযোগের বিষয়টি গোপন করে ৯ জানুয়ারি বিকালে কাউন্সিল অধিবেশন শুরু করলে তালিকায় অন্তভুক্ত না হওয়া কাউন্সিলর ও উপস্থিত কাউন্সিলরগণ অধিবেশন বর্জন করে। তারপরও সম্পাদক ও কমিশনার বাংলাদেশ স্কাউটস এর গঠনতন্ত্র লংগন করে অধিবেশন অব্যহত রেখে নতুন কমিটি গঠন করে।

অভিযোগের অনুলিপি বাংলাদেশ স্কাউটস এর কুমিল্লা অঞ্চলের উপপরিচালক, ফেনী জেলা স্কাউটস কমিটির সম্পাদক, উপজেলা চেয়ারম্যান সোনাগাজী, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা ভাইস চেয়ারম্যান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসার বরাবরে প্রেরন করে।

অভিযোগের বিষয়ে জানতে সোনাগাজী উপজেলা স্কাউটসের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সোহেল পারভেজের সাথে যোগাযোগ করা হলে তিনি সমকালকে বলেন, বিষয়টি নিয়ে ভুল বুঝাবুঝি হয়েছে, সমাধানের চেষ্টা চলছে।
ফেনী জেলা প্রশাসকের কাছে একাধকিবার ফোন দিলেও রিসিভ না করায় তার বক্তব্য জানা যায়নি।

এবিএন/আবুল হোসেন রিপন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ