আজকের শিরোনাম :

দোহাজারী হাসপাতালের নলকূপ অকেজো: বিশুদ্ধ খাবার পানির কষ্টে রোগীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০১৮, ১৭:১৩

চট্টগ্রাম, ২৭ মে, এবিনিউজ : দক্ষিণ চট্টগ্রামের বাণিজ্যিক উপ-শহর দোহাজারী পৌরসভার 'দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল'র একমাত্র নলকূপটি দীর্ঘ দিন ধরে অকেজো হয়ে পড়ে আছে। এতে বিশুদ্ধ খাবার পানির চরম সঙ্কটে পড়েছেন হাসপাতালে চিকিৎসাধীন রোগী ও তাদের দেখভাল করতে আসা স্বজনরা।

হাসপাতালের নলকূপ অকেজো থাকায় দোকান থেকে খাবার পানি কিনে পান করছেন তাঁরা। ওষুধ সেবন ও তৃষ্ণা মেটাতে বোতলজাত পানিই একমাত্র ভরসা। এ ক্ষেত্রে ওষুধ কেনার টাকা খরচ হয়ে যাচ্ছে পানি কিনতে।

সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের পূর্ব পাশে স্থাপিত নলকূপটি হাতলের সাথে শেকল দিয়ে তালাবদ্ধ রাখা হয়েছে। হাসপাতালে ভর্তি থাকা কয়েকজন রোগীর সাথে আলাপকালে তাঁরা বলেন, খাবার পাওয়া গেলেও পানি পাওয়া যায় না।

পানির জন্য দোহাজারী জামিজুরী আ. রহমান উচ্চ বিদ্যালয়ে যেতে হচ্ছে, অনেকে দোকান থেকে খাবার পানি কিনে এনে পান করেন। দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসাপাতালের বহির্বিভাগে  প্রতিদিন চিকিৎসার জন্য আসেন নানা বয়সের কমপক্ষে আড়াই থেকে তিন শ জন রোগী। এদের মধ্যে প্রতিদিন গড়ে হাসপাতালে ভর্তি হন ১০ থেকে ১৫ জন।

নলকূপ নষ্ট থাকায় চিকিৎসা নিতে এসে বিশুদ্ধ খাবার পানির কষ্টে পড়ছেন তাঁরা। নলকূপ নষ্ট থাকায় বিশুদ্ধ পানির অভাব নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন দেখা দিয়েছে। একদিকে ওষুধ ও পথ্য, অন্যদিকে পানি কিনতে গিয়ে অতিরিক্ত ব্যয়ের বোঝা মাথায় নিতে হচ্ছে অসহায় রোগীদের। দ্রুততম সময়ে নলকূপ মেরামত ও আরেকটি নলকূপ স্থাপণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন স্থানীয় সচেতন মহল।  

এ প্রসঙ্গে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আর.এম.ও) ডাঃ মোহাম্মদ আবু তৈয়্যব বলেন, "নলকূপ মেরামতের বিষয়টি টিএইচও স্যারকে অবহিত করেছি। তিনি ইউএনও স্যার সহ অন্যান্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। স¤প্রতি একজন জনপ্রতিনিধি আগামী ১৫ দিনের মধ্যে একটি নলকূপ স্থাপণ করে দেয়ার আশ্বাস প্রদান করেছেন বলেও জানান তিনি।

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ