আজকের শিরোনাম :

কাউখালীর সুব্রত রায়কে জেলা শিল্পকলা একাডেমির সম্মাননা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০১৯, ১৬:২৪

পিরোজপুরে কাউখালীর বিশিষ্ট সংস্কৃতিজন শিক্ষক সুব্রত রায়কে গুণিজন সম্মাননা প্রদান করা হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে এ গুণীজন সম্মাননা পদক প্রদান করা হয়।

উপকূলে লোক সংস্কৃতিতে অনন্য অবদান রাখায় সুব্রত রায় (২০১৬ সালের ) এ পদকে ভূষিত হন। গতকাল মঙ্গলবার বিকেলে পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত ( ২০১৬ ও ২০১৭ সালের) শিল্পকলার বিভিন্ন শাখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ গুণীজন সম্মাননা পদক প্রদান করা হয়।

এতে ৫ টি ক্যাটাগরিতে প্রতি বছর পাঁচ জন করে এবারে পিরোজপুরের মোট দশজন গুণী শিল্পীকে শিল্পকলা একাডেমী গুণীজন সম্মাননা পদক প্রদান করা হয় । অন্যান্য গুণী শিল্পীরা হলেন- ২০১৬ সালে লোক সংস্কৃতিতে সুব্রত রায়, সংগীতে মো. এজাজ হোসেন খান, আলোকচিত্রে চন্দ্র কান্ত দেবনাথ, যন্ত্রসংগীতে প্রয়াত রতন কুমার হালদার ,  নাট্যকলায় জালাল আহম্মেদ এবং ২০১৭ সালে সৃজনশীল সংগঠক মিনারা বেগম, লোক সংস্কৃতিতে রীনা দাস, যন্ত্র সংগীতে মুন্না দাস, সংগীতে পংকজ কর্মকার ও আলোকচিত্রে পলাশ চন্দ্র সাহা ।    

পদক প্রাপ্তদেরকে উত্তরীয় পরিয়ে দেওয়ার পাশাপাশি সনদ, পদক ও অর্থ সম্মানী প্রদান করা হয় । জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. জিয়াউল আহসান গাজীর সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন প্রধান অতিথি ও পুলিশ সুপার মো. সালাম কবির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানে বক্তব্য দেন, এলজিইডির নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায়, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নাহিদ ফারজানা ছিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝুমুর বালা, সদর উপজেলা নির্বাহী অফিসার আসিফ মাহামুদ, মুক্তিযুদ্ধের সংগঠক ও জেলা উদীচীর সভাপতি এডভোকেট এম এ মান্নান, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক গৌতম নারায়ণ রায় চৌধুরী, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মাওলা নকীব, থানার  অফিসার ইনচার্জ এস.এম জিয়াউল হক ও জেলা সাংস্কৃতিক কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস প্রমূখ ।

জেলা প্রশাসক বলেন আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পিরোজপুরের মত দুর্গম জেলায় গুণীজনদের সম্মাননা প্রদান ও অবদানের স্বীকৃতি প্রদানের মাধ্যমে হাজারও গুণীজনের সৃষ্টি হবে।

সংস্কৃতিজন সুব্রত রায় প্রতিক্রিয়ায় বলেন, সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের সিদ্ধান্তে আলোকে পাওয়া এ স্বীকৃতি রাষ্ট্রীয় স্বীকৃতি । আশা করি আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় লালিত দেশীয় সংস্কৃতি আরও বিকশিত হবে।


এবিএন/সৈয়দ বশির আহম্মেদ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ