আজকের শিরোনাম :

সুনামগঞ্জে জলমহাল দখলের চেষ্টায় গ্রেফতার ৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০১৯, ১৩:০৩

দক্ষিণ সুনামগঞ্জে ইজারাকৃত জলমহালে প্রতিপক্ষ কর্তৃক জোরপূর্বক দখলের চেষ্টায় ৫ জনকে গ্রেফতার করেছে থানা পুলিশ। 

ঘটনাটি ঘটেছে শনিবার বিকাল ২টায়। 

গ্রেফতারকৃতরা হলেন উপজেলার দরগাপাশা ইউনিয়নের হরিনগর গ্রামের আব্দুল মান্নানের ছেলে কাওছার আহমদ, মৃত জুনাব আলীর ছেলে নাছির উদ্দিন, নুরুল ইসলামের ছেলে আকমল হোসেন, মফিজ আলীর ছেলে জিবান, জগন্নাথপুর এলাকার বজলু মিয়ার ছেলে সুজেল মিয়া। 

তাদের বিরুদ্ধে দক্ষিণ সুনামগঞ্জ থানায় মামলা নং ১৩ তারিখ ১৩ জানুয়ারী ২০১৯ ইং। 

প্রত্যেক্ষদর্শী ও উপজেলার পূর্ববীরগাঁও ইউনিয়নের দক্ষিণ পূর্ব বীরগাঁও মৎস্যজীবী সমবায় সমিতির দায়িত্বপ্রাপ্ত সদস্য শিপন আহমদ কর্তৃক থানার এজাহার সূত্রে জানা যায়, পূর্ব বীরগাঁও এলাকাধীন গুইরাখাল নামক জলমহাল দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসনের কাছ থেকে টেন্ডারে অংশগ্রহণ করে ১৪২৫ বাংলা হইতে ১৪২৭ বাংলা পর্যন্ত ইজারা গ্রহণ করেন। 

ইজারা গ্রহণের পর জলমহালে  রীতিমত বাঁশ, কাটা ও দল লাগান ও জলমহালের পাশে বাসা স্থাপন করে পাহারাদার নিয়োগ করেন। 

এই অবস্থায় গত শনিবার দুপরে বাবনগাঁও মৎস্যজীবী সমবায় সমিতির পক্ষে একই গ্রামের জয়নুল হক, আবুল হাসান, ছাব্বির আহমদ, জুসেন আহমদসহ তাদের আত্মীয়-স্বজনরা জোরপূর্বক জলমহাল দখলের চেষ্টায় অবৈধভাবে জলমহালের বাঁশ কাটা, দল সরিয়ে জাফজাল, কুনার জাল, উতার জাল নিয়ে দ্বিতীয়বারের মত মৎস্য নিধনের প্রস্তুতি নিলে, তাৎক্ষণিকভাবে খবর পেয়ে থানা পুলিশের এস আই আলা উদ্দিন সঙ্গীয় ফোর্সসহ ঘটনাস্থলে গিয়ে হাতেনাতে ভিন্ন গ্রাম থেকে আনা ভাড়াটিয়া মৎস্যজীবীদেরকে গ্রেফতার করে পরদিন আদালতে প্রেরণ করেন। 

অন্যান্যরা তখন পালিয়ে যায়। এ ব্যাপারে পূর্ব বীরগাঁও মৎস্যজীবী সমবায় সমিতির দায়িত্বপ্রাপ্ত সদস্য শিপন আহমদ জানান, আমি ইজারা পেয়ে রীতিমত জলমহালে অবস্থান করছি। কিন্তু এভাবে সন্ত্রাসী প্রক্রিয়ায় ইজারাবিহীন জলমহাল দখলের চেষ্টা করা সত্যিই দু:খজন। 

বর্তমানে আমাকে বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছে প্রাণনাশের জন্য। এই ধরনের সন্ত্রাসী কার্যকলাপের বিষযে উর্ধ্বতন প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি। 

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো: ইখতিয়ার উদ্দিন চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।  

এবিএন/অরুন চক্রবর্তী/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ