আজকের শিরোনাম :

পটিয়ায় প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৯, ১৯:১৯

‘চাই শিক্ষা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা’ এই স্লোগানে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  

দুর্নীতিবিরোধী সংগঠন টিআইবি’র সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক) পটিয়ার উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

উপজেলা শিক্ষা কর্তকর্তা মোঃ মোতাহার বিল্লাহ’র সভাপতিত্বে এবং টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় বক্তব্য রাখেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার সানাউল্লাহ কাউছার ও মহিউদ্দিন মুহাম্মদ আলমগীর, সনাক শিক্ষা উপ-কমিটির আহবায়ক অধ্যাপক অজিত কুমার মিত্র, সনাক সহ-সভাপতি শীলা দাশ, সদস্য সাংবাদিক আবদুর রাজ্জাক, আল্লাইওখারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাতেমা রোখচার, হাইদগাঁও কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ দিদারুল আলম, টিআইবি’র এসিস্ট্যান্ট ম্যানেজার এস.এম. সালেহউদ্দিন প্রমুখ।

সভায় জানানো হয় শিক্ষক, এসএমসি, শিক্ষা কর্তৃপক্ষ ও সনাকের যৌথ প্রচেষ্টায় হাইদগাঁও কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান পূর্বের তুলনায় অনেক উন্নত হয়েছে।  এ বছর শিক্ষা সমাপনী পরীক্ষায় শতভাগ পাসসহ ৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এছাড়াও আল্লাইওখারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবছর দু’জন শিক্ষার্থী জিপিএ-৫সহ শতভাগ পাশ করেছে এবং পাইরোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন জিপিএ-৫সহ শতভাগ পাশ করেছে।  

সভায় কর্তৃপক্ষ জানান, ডিসেম্বর মাসে কাজীপাড়া স্কুলে প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। উক্ত বিদ্যালয়ের ক্লাসরুম সংকট দূরীকরণে নতুন ভবনের নির্মাণ কাজ শীঘ্রই শুরু হবে, ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কর্তৃপক্ষ আরো বলেন, পটিয়া উপজেলার এসএমসি’র সদস্যগণ অনেক বেশী সক্রিয়। বিদ্যালয়ের উন্নয়নে এরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।  

সভায় আরো জানানো হয়, বিভিন্ন কর্মসূচির নামে অতিরিক্ত কোন টাকা শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হয়না, উপবৃত্তি প্রদানে কোন ধরণের অনিয়ম নেই, গুণগত শিক্ষা নিশ্চিতে শিক্ষকরা সচেষ্ট থাকে এবং বিভিন্ন উন্নয়ন তহবিলের বরাদ্দ ও ব্যবহার সঠিকভাবে করা হয়।

সভায় উপস্থিত বিদ্যালয় প্রধানগণ স্ব স্ব বিদ্যালয়ের সমস্যা তুলে ধরেন এবং এসব সমস্যা সমাধানে কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করা হয়। সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে, আল্লাইওখারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাস্তার পাশ ও মাঠ ভরাট করার জন্য শীঘ্রই উপজেলা পরিষদের কাছে আবেদন জানানো হবে। সভায় কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

এবিএন/সেলিম চৌধুরী/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ