আজকের শিরোনাম :

রুমায় স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রে কর্মশালা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০১৮, ১৯:৪৮

রুমা (বান্দরবান), ২৬ মে, এবিনিউজ : বান্দরবানের রুমায় আজ শনিবার দিনব্যাপী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রে সার্বক্ষণিক (২৪/৭) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক পরিচালিত কর্মশালার আয়োজনে সহযোগীতা করে জাতিসংঘ জনসংখ্যা তহবিল ঢাকা। মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক তথা হাসপাতাল ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রসবকে উৎসাহিত করে বাণিজ্যিক হাসপাতালে অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশানের হার কমানোসহ প্রসব ও অন্যান্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া এ কর্মশালার অন্যতম উদ্দেশ্য।

কর্মশালা হতে জানা যায় জরুরী প্রসুতি সেবায় গর্ভবতী মা এবং তার পরিবারকে অর্থ স্ঞ্চয়ের বিষয়ে উদ্বুদ্ধ করা সহ দরিদ্র গর্ভবতী মাদের মধ্যে বিতরণের জন্য মায়ের ব্যাংক প্রক্ল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে মাতৃমৃত্যু হার ও নবজাতকের মৃত্যুহার কমিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে।

কর্মশালার প্রধান অতিথি ছিলেন রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. ফাহমিদা সুলতানার উপস্থাপনায় আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন বান্দরবান পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ অংচালু।

উপ-পরচিালক কর্মশালায় প্রসব সেবা তথা নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘ জনসংখ্যা তহবিল বিষয়ক প্রতিনিধি ধনরঞ্জন ত্রিপুরা, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য জুয়েল বম, বান্দরবান ৩০০ আসনের সাংসদ প্রতিনিধি উহ্লাচিং মারমা, রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুল আলম প্রমুখ ব্যক্তিবর্গ।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, রুমা সদর এবং পাইন্দু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং সাংবাদিকবৃন্দ।

এবিএন/চনুমং মারমা/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ