আজকের শিরোনাম :

শান্তিপূর্ণ পরিবেশে ভোট হলেও গণতন্ত্র নির্বাসিত : কমরেড রফিকুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০১৯, ১৬:৪৪

গাইবান্ধার গোবিন্দগঞ্জ সহ সারাদেশে শান্তিপূর্ণ পরিবেশে ভোট হলেও এই নির্বাচনে গণতন্ত্র নির্বাসিত হয়েছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট সাংবাদিক বাসদ আহবায়ক কমরেড রফিকুল ইসলাম রফিক।

আজ বুধবার পত্রিকায় প্রকাশর্থে এক বিবৃতিতে বাসদ কেন্দ্রীয় নেতা বলেছেন, দৃশ্যমানতায় ভোট শান্তিপূর্ণ ছিল, কিন্তু শান্তিপূর্ণ পরিবেশে যে কর্মকান্ড সম্পাদিক হয়েছে এটা শান্তি, গণতন্ত্র ও সু-শাসনের পক্ষে সহায়ক নয়। আগে থেকে হামলা, মামলা ও ভয়ভীতি দেখিয়ে আপাতত শান্তি দেখানো সম্ভব হয়েছে, কিন্তু এই শান্তি প্রদর্শন যে, অশান্তির আগুন জ্বালিয়ে দেবেনা এর কোন নিশ্চয়তা দেয়া যাবে না।

তিনি আরও বলেন, গণতন্ত্রকে নির্বাসিত করে ভোটের সাফল্য দেশের ভবিষ্যৎ রাজনীতির জন্য শুককর হবে না। অতিতের বহুবার দেশ বিদেশে এমনটাই প্রমানিত হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আনুষ্টানিকতা যে ভাবে সম্পন্ন হয়েছে, ক্ষমতাসীন দল যে ভাবে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করেছে এর ফলে গণতন্ত্র প্রসারিত হওয়ার বদলে আরও বেশী সংকোচিত হবে। সংসদে এমনেতিই রাজনৈতিক কার্যকারিতা দূর্বল ছিল, সেই প্রেক্ষাপটে এ ধরনের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা সংসদকে আরও সংকোচিত করবে।

তিনি আরও বলেন, ক্ষুদ্র একটি অংশের মধ্যে উল্লাস, উত্তেজনা উন্নতি অগ্রগতির জন্য সহায়ক হবেনা। কেন না? শাসন ব্যবস্থার সাথে জন সম্পৃক্ততা যত কম থাকে ততই অগ্রগতি ব্যহত হয়। গণ বিচ্ছিন্নতা কখনই গণতন্ত্র সহায়ক হতে পারেনা।

 

এবিএন/তাজুল ইসলাম প্রধান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ