আজকের শিরোনাম :

ভোলায় পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের নিয়ে “চন্দ্রমুখী” ক্লাবের যাত্রা শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০১৯, ২২:০৫

ভোলায় পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে বাল্য বিয়ে রোধ ও জীবন দক্ষতা বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে “চন্দ্রমুখী” ক্লাবের যাত্রা শুরু হয়েছে।

আজ মঙ্গলবার (১লা জানুয়ারী) দুপুরে রাজপুর ইউনিয়নে ৪ নং ওয়ার্ডের জোড়াখাল এলাকায় নদীতে বসবাসরত (ভেদে পরিবারের) কিশোর-কিশোরীদের নিয়ে ইউনিসেফে এর সহযোগীতায় কোস্ট ট্রাষ্ট এর আইইসিএম প্রকল্পের মাধ্যমে এই  ক্লাব গঠন করা হয়। কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে ৪০ জন (কিশোরী-২০ জন,কিশোর-২০ জন)প্রত্যেক মৎস ঘাটে এই ক্লাব গঠন করা হয়।

কিশোর-কিশোরী সদস্য যারা ১০-১৮ বছর বয়সি। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া  এমন কিশোর-কিশোরীরা নিয়ে এই ক্লাবের সদস্য করা হয়। প্রতিটি ক্লাবে একজন কিশোর ও একজন কিশোরী নেতা (পিয়ার লিডার) নির্বাচিত হন। এরা ক্লাব পরিচালনা করবেন। ক্লাব গঠনরে সময় উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের সহকারী প্রকল্প সমন্বয়কারী দেবাশীষ মজুমদার,উপজেলা ফেসিলিটর মো: রাকিব হোসেন,ওয়ার্ড প্রমোটর নূপর বেগম প্রমুখ।

পরে ক্লাবের সদস্যদের লুডু বোর্ড প্রদান করা হয়। এসময় তাদের সাথে ব্যক্তিগত ও মাসিককালীন স্বাস্থ্যবিধি পরিষ্কার পরিচ্ছন্নতা, বাল্য বিয়ে প্রতিরোধে সচেতনাতা, হেল্পলাইন ১০৯৮নিয়ে আলোচনা করা হয়।

 ক্লাবের নতুন সদস্য নুরল ইসলাম,হানিফ,রেহানা,রুমা,জহির সহ আরো অনেকে জানান, এই ধরনের একটি ক্লাবের সদস্য হতে পেরে আমরা খুশী। এই ক্লাবে এসে আমরা অনেক কিছু শিখতে পারবো। আমাদের দক্ষতা বৃদ্ধি পাবে।

ক্লাবের উদ্দেশ্য হলো : জীবনমান উন্নয়ন, অধিকার প্রতিষ্ঠা এবং নারী-পুরষ বৈষম্যহীন ও পারস্পরিক সুরক্ষামূলক সমাজ গঠনে অনুকূল পরিবেশ সৃষ্টি ও কিশোর-কিশোরীদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ সৃষ্টি, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে  তোলা,বাল্যবিবাহ,যৌন হয়রানি রোধকল্পে সচেতনতা সৃষ্টি, যৌতুকবিরোধী সচেতনতা তৈরি, ঝরে পড়ার হার কমানো ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক সচেতনতা সৃষ্টির মাধ্যমে সেবা প্রদান করা হয়।

এবিএন/আদিল হোসেন তপু/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ