আজকের শিরোনাম :

ধর্মপাশায় বাল্যবিয়ের অঙ্গীকার ভঙ্গ করায় বাবাকে জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৮, ২০:০৫

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আবু তালেবের  হস্তক্ষেপে আজ বৃহস্পতিবার দুপুরে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল ধর্মপাশা খয়েরদিরচর দাখিল মাদ্রাসার নবম শ্রেণির এক ছাত্রী (১৪)।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আবু তালেবের  বলেন, বুধবার বিকেলের দিকে উপজেলার সেলবরষ ইউনিয়নের খয়েরদিরচর গ্রামের বাসিন্দা ও খয়েরদিরচর দাখিল মাদ্রাসার নবম শ্রেণিতে পড়ুয়া ওই ছাত্রীর (১৪) সঙ্গে পার্শ্ববর্তী নেত্রকোণার মোহনগঞ্জ উপজেলার মাঘান গ্রামের এক যুবকের (২৮) বিয়ের আয়োজন চলছে এমন সংবাদের ভিত্তিতে আমি পুলিশ সঙ্গে নিয়ে কনের বাড়িতে গিয়ে বাল্যবিয়ের আয়োজনের সত্যতা পাই।

এ সময় ওই ছাত্রীটির বাবাকে বাল্যবিয়ের কুফল ও রাষ্ট্রীয় আইনে এর কোনো স্বীকৃতি নেই এমনটি বুঝিয়ে বলার পর কনের বাবা ও তাঁর স্বজনেরা এই বাল্যবিয়ে বন্ধ করতে সম্মন হন এবং ১৮বছরের আগে মেয়েকে বিয়ে দেবেন না বলে লিখিতভাবে অঙ্গীকার করেন এবং একটি মুচলেখাও আনা হয়ে।

কিন্তু আজ বৃহস্পতিবার দুপুরে খবর পাই তাঁরা আমার কাছে দেওয়া অঙ্গীকার অমান্য করে ওই ছাত্রীকে আবারও বিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। পরে আবারও ধর্মপাশা থানার পুলিশসহ ছাত্রীর বাড়িতে গিয়ে ঘটনার সত্যতা পাই।  এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছাত্রীর বাবাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আবু তালেব আরও বলেন, মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দিবেনা এমনটি লিখিতভাবে অঙ্গীকার করেও গোপনে মেয়ের বিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়ার অপরাধে মেয়ের বাবাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ওই দিনই বাল্যবিয়েটি বন্ধ করা হয় পাশাপাশি ১৮বছরের আগে মেয়েকে বিয়ে দেবেন না বলেও লিখিতভাবে পুনরায় অঙ্গীকার করেন মেয়ের বাবা।  

এবিএন/মোঃ ইমাম হোসেন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ