বালু উত্তোলন বন্ধে কমলগঞ্জে বেলা’র কমিউনিটি পরামর্শ সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০১৮, ১৮:০৩

মৌলভীবাজারের ছয় উপজেলায় বালু উত্তোলন বন্ধে উচ্চ আদালতের রায় ও বাস্তবায়ন বিষয়ে কমিউনিটি পরামর্শক মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।  বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজনে আজ বুধবার বেলা ১২টায় কমলগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিলকিস বেগমের সভাপতিত্বে ও মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এর সিলেট বিভাগীয় সমম্বয়ক এ্যাডভোকেট শাহ শাহেদা আক্তার।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা পরিষদের সভানেত্রী মুন্না রায়। সভায় মৌলভীবাজার জেলা ও কমলগঞ্জ উপজেলার নদী ও পাহাড়ি ছড়া থেকে অবৈধ ও অপরিকল্পিত উপায়ে বালু উত্তোলনের ফলে নানা সমস্যার কথা তোলে ধরা হয়।

জেলার ছয়টি উপজেলার ছড়া সমুহ থেকে অবৈধভাবে বালু উত্তোলন বিষয়ে উচ্চ আদালতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির দায়ের করা মামলার রায় বাস্তবায়ন বিষয়ে স্থানীয় উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়।

এছাড়াও জেলা পর্যায়ে লিজ প্রদানে আদালতের নির্দেশনা অনুসরণ এবং স্থানীয় সকল পর্যায়ের সচেতন মহলকে আইনী বিষয় নিয়ে নিয়মিত মতবিনিময় ও পরামর্শমূলক সভা অনুষ্ঠানের দাবি জানানো হয়।

জেলার মনু ও ধলাই নদী এবং পাহাড়ি বিভিন্ন ছড়া থেকে বালু উত্তোলন বিষয়ে নানা সমস্যার কথা তোলে ধরেন সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মোস্তাফিজুর রহমান, মোনায়েম খান, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, নারী নেত্রী শেখ মনোয়ারা, শিক্ষক রঞ্জিত শর্মা, কলেজ ছাত্র জহিরুল ইসলাম প্রমুখ।

এবিএন/প্রনীত রঞ্জন দেবনাথ/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ